পাকিস্তান মুক্তি দিচ্ছে শীর্ষ তালেবান নেতাকে

taleban তালেবানআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আফগানিস্তানের শান্তি প্রচেষ্টাকে এগিয়ে নিতে আফগান তালেবানের সাবেক দ্বিতীয় শীর্ষ নেতা মোল্লা আব্দুল ঘানি বারাদারকে মুক্তি দিতে যাচ্ছে পাকিস্তান। তবে তাকে আফগান কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে না।

মঙ্গলবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের পররাষ্ট্ররীতি বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এ কথা জানিয়েছেন বলে দ্য ডনের এক প্রতিবেদনে বলা হয়েছে।

১৯৯৪ সালে তালেবান আন্দোলন প্রতিষ্ঠাকারী চার নেতার অন্যতম বারাদার। তালেবান প্রধান মোল্লা মোহম্মদ ওমরের ঘনিষ্ঠ সহযোগী এবং সবচেয়ে বিশ্বস্ত কমান্ডার হিসেবে বিবেচনা করা হয় তাকে।

২০১০ সালে আইএসআই ও সিআইএ’র এক যৌথ অভিযানে পাকিস্তানের বন্দরনগরী করাচি থেকে বারাদারকে গ্রেপ্তার করা হয়েছিল।

বারাদারের মুক্তির জন্য পাকিস্তানকে চাপ দিচ্ছিল আফগানিস্তান। আফগান সরকারের ধারণা, আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সেনা প্রত্যাহারের পর তালেবান জঙ্গিদের সঙ্গে আলোচনায় বারাদারের মুক্তি লাভজনক প্রমাণিত হবে।

বার্তা সংস্থা রয়টার্সকে আজিজ বলেছেন, “নীতিগতভাবে, আমরা তাকে মুক্তি দিতে সম্মত হয়েছি। মুক্তির সময় নিয়ে আলোচনা চলছে। খুব শিগগিরই, আমার ধারণা চলিত মাসেই এটি হয়ে যাবে।”

আজিজ জানিয়েছেন, বারাদারকে সরাসরি আফগানিস্তানের কাছে হস্তান্তর করা হবে না বরং পাকিস্তানেই ছেড়ে দেয়া হবে।

আফগানিস্তানের উচ্চ শান্তি পরিষদের সদস্য মোহাম্মদ ইসমাইল বারাদারের মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে এ বিষয়ে আফগানিস্তানকেও অবহিত রাখার অনুরোধ জানিয়েছেন।

“আমরা আশা করছি, আফগানিস্তানের উচ্চ শান্তি পরিষদের সঙ্গে সমন্বয় রক্ষা করেই কাজ করবেন তারা,” বলেন তিনি।

গত মাসে পাকিস্তান সফরের সময় আফগান প্রেসিডেন্ট হামিদ কারজাই বারাদারকে মুক্তি দেয়ার দাবি পুনরায় ব্যক্ত করেছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ