আইন ভেঙে পাকিস্তানকে অস্ত্র দিয়েছিলেন নিক্সন

Nixon and Hennry Kissinger নিক্সন এবং হেনরী কিসিঞ্জারআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ যুক্তরাষ্ট্রের আইন লংঘন হবে জেনেও প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন চার দশক আগে মুক্তিকামী বাঙালিদের দমনে পাকিস্তানি সেনাবাহিনীকে সমরাস্ত্র যুগিয়েছিলেন বলে উঠে এসেছে ইতিহাসবিদ গ্যারি ব্যাসের নতুন একটি বইয়ে।

দ্য ব্লাড টেলিগ্রাম: নিক্সন, কিসিঞ্জার অ্যান্ড আ ফরগটেন জেনোসাইড’ শিরোনামের এই বইয়ে ১৯৭১ সালে পাকিস্তানিদের পক্ষে যুক্তরাষ্ট্রের ভূমিকার নানা দিক তুলে ধরেছেন যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক গ্যারি ব্যাস।

তিনি লিখেছেন, ভারতের তখনকার প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশের পক্ষ বলিষ্ঠ অবস্থান নেয়ায় নিক্সন চীনকেও ভারতীয় সীমান্তে সেনা পাঠাতে উৎসাহ দিয়েছিলেন।

আগামী ২৪ সেপ্টেম্বর প্রকাশের অপেক্ষায় থাকা এ বই নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জিনিউজ অনলাইন।

এতে বলা হয়েছে, আগে অপ্রকাশিত হোয়াইট হাউজের বিভিন্ন অডিও টেপের ভিত্তিতে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় নিক্সন ও তার পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জারের ভূমিকার ওপর নতুন করে আলো ফেলেছেন ব্যাস।

মুক্তিকামী বাঙালির পাশে দাঁড়ানোয় ইন্দিরা গান্ধীর প্রতি ওয়াশিংটনের ‘বিদ্বেষ’ এবং নিজেদের আইন ও জনগণের মতের তোয়াক্কা না করে পাকিস্তানের পক্ষে নিয়ে নিক্সন সরকার কীভাবে নিরস্ত্র বাঙালির ওপর নৃশংসতাকে সমর্থন যুগিয়েছিলেন তারও বিস্তারিত এসেছে ব্লাড টেলিগ্রামে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ