ইউনূসের বিরুদ্ধে অভিযোগ আনায় যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নোবেলজয়ী ড. মুহম্মদ ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ আনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ উদ্বেগ প্রকাশ করা হয়েছে। বুধবার আন্তর্জাতিক কয়েকটি সংবাদ মাধ্যম এ খবর প্রকাশ করেছে।

বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র ন্যায় ও স্বচ্ছতার ভিত্তিতে আইনগত প্রক্রিয়া চালাতে বাংলাদেশ সরকারকে অনুরোধ করেছে।

মঙ্গলবার দেওয়া যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের বিবৃতিতে বলা হয়, ‘আমরা সাম্প্রতিক সময়ে বাংলাদেশ সরকারের ড. ইউনূসের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ প্রতিবেদনের ব্যাপারে উদ্বিগ্ন। ইউনূস বাংলাদেশের সুবিধাবঞ্চিত নাগরিক বিশেষ করে নারীদের জন্য কাজ করেছেন। যুক্তরাষ্ট্র সবসময়ই এর প্রশংসা করেছে ও সমর্থন দিয়েছে। আমরা এ ব্যাপারে বাংলাদেশ সরকারকে দেশের আইন ও ধারা অনুযায়ী ন্যায় ও স্বচ্ছতার ভিত্তিতে আইনুনাগ প্রক্রিয়া চালানোর আহ্বান জানাচ্ছি।’

বিবৃতিতে গ্রামীণ ব্যাংক নিয়ে বলা হয়, ‘গ্রামীণ ব্যাংক সামাজিক উদ্যোক্তা তৈরিতে ও লক্ষাধিক বাংলাদেশির সম্ভাবনাময় ভবিষ্যত নির্মাণে ইঞ্জিনের কাজ করছে। দরিদ্র্য বিশেষত নারীদের জীবনযাত্রার মান উন্নয়নে এর অবাক করা রেকর্ড রয়েছে। ক্ষুদ্র ঋণের অর্থনৈতিক মডেলের মাধ্যমে গ্রামীণ ব্যাংক সাধারণ মানুষকে দারিদ্র্যতা থেকে বের করে এনে স্বচ্ছল জীবন ও ক্ষমতায়নে ভূমিকা রাখতে সাহায্য করেছে।’

এতে আরও বলা হয়, একটি বিশেষ আইনের মাধ্যমে গ্রামীণ ব্যাংক সৃষ্টি হয়েছে। এ আইনের অধীনে বোর্ডের পরিচালকরাই সব ক্ষমতা ধারণ করবে। আর প্রফেসর ইউনূস যাই করেছে, বোর্ডের অনুমতি সাপেক্ষেই করেছে।

ইউনূসের বিরুদ্ধে ১২ কোটি ৬৫ লাখ ৪৬ হাজার ৩৯৭ টাকা কর ফাঁকির বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এবং ব্যাংকিং বিভাগকে দেশের প্রচলিত আইনানুযায়ী এ ব্যাপারে পদক্ষেপ নিতে বলা হয়েছে।

গত সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের ২১৮তম নিয়মিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে ২০১২ সালের ২ আগস্ট মন্ত্রিসভার বৈঠকে ড. ইউনূস গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থাকাকালে ওয়েজ আর্নার হিসাবে কত টাকা বিদেশ থেকে এনেছেন এবং তিনি তা আনতে পারেন কিনা, এনে থাকলে কী পরিমাণ কর অব্যাহতি নিয়েছেন ওই বিষয়ে একটি প্রতিবেদন দেয়ার জন্য এনবিআরকে নির্দেশ দেয়া হয়।

প্রায় এক বছর পেরিয়ে যাওয়ার পর গত আগস্ট মাসের প্রথম সপ্তাহে ওই প্রতিবেদন মন্ত্রিপরিষদ বিভাগে পাঠায় এনবিআর।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ