গ্রামীণের ৭ প্রতিষ্ঠানের দাবি ভুল

NBR Golam Hosain এনবিআর গোলাম হোসাইনরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ বেআইনিভাবে কর রেয়াত নেওয়ার অভিযোগের বিষয়ে গ্রামীণ ব্যাংকের সহযোগী সাত প্রতিষ্ঠানের দাবি ‘সঠিক নয়’ বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান গোলাম হোসেন।

বৃহস্পতিবার এনবিআর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে গোলাম হোসেন বলেন, “আলোচ্য সাতটি কোম্পানি যে বক্তব্য দিয়েছে তা সঠিক তথ্যনির্ভর নয়।”

গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থাকাকালে নোবেল বিজয়ী মুহাম্মদ ইউনূস অনিয়ম ও ক্ষমতার অপব্যাবহারের মাধ্যমে আয়কর অব্যাহতি নিয়েছেন অভিযোগ করে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রিসভা।

গত সোমবার ওই সিদ্ধান্তের পর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেন, ইউনূসের বিভিন্ন কোম্পানি গ্রামীণ ব্যাংকের নাম দিয়ে আয়কর সুবিধা নিয়েছে, অথচ আয়কর দেয়নি।

কর সংক্রান্ত এই অনিয়মের বিষয়ে গ্রামীণ ব্যাংকের কাছে ব্যাখ্যা চাওয়া হবে বলেও এনবিআরের পক্ষ থেকে জানানো হয়।

এই প্রেক্ষাপটে বুধবার ওই সাত কোম্পানির পক্ষ থেকে যৌথ বিবৃতিতে দাবি করা হয়, বেআইনি কর সুবিধা নেয়ার যে অভিযোগ তাদের বিরুদ্ধে আনা হয়েছে, তা সম্পূর্ণ ভিত্তিহীন।

নিয়মিত আয়কর রিটার্ন দাখিলের পাশাপাশি নিয়ম অনুযায়ী কর দেয়ার কথাও দাবি করা হয় ওই যৌথ বিবৃতিতে।

প্রতিষ্ঠানগুলো হলো- গ্রামীণ মৎস্য ও পশুসম্পদ ফাউন্ডেশন, গ্রামীণ ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, গ্রামীণ কমিউনিকেশন্স, গ্রামীণ শক্তি, গ্রামীণ উদ্যোগ, গ্রামীণ ট্রাস্ট ও গ্রামীণ কল্যাণ।

এনবিআরের সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানগুলোর দাবি নাকচ করে গোলাম হোসেন বলেন, “আইন অনুযায়ী কর দেয়ার বাধ্যবাধকতা থাকলেও তারা তা দেয়নি।

এসব প্রতিষ্ঠান বিভিন্ন সময়ে আয়কর ছাড় নিলেও যেভাবে তা নেয়া হয়েছে- তা ঠিক হয়নি বলে উল্লেখ করেন এনবিআর চেয়ারম্যান।

সংবাদ সম্মেলনে প্রতিটি প্রতিষ্ঠনের বিষয়ে অভিযোগের বিষয় আলাদাভাবে ব্যাখ্যা করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ