সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলার প্রমাণ পেয়েছে জাতিসংঘ

Syria  attacked by chemical weapon সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলাআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলার জোরালো বেশ কিছু তথ্য-প্রমাণ পেয়েছেন জাতিসংঘ অস্ত্র পরিদর্শকরা। তদন্ত প্রতিবেদনে এ হামলার জন্য সরাসরি সিরিয়ার শাসকগোষ্ঠীকে দায়ী করা না হলেও উল্লিখিত তথ্য-প্রমাণ সরকারই দায়ী বলে ইঙ্গিত দিচ্ছে।

সিরিয়ায় ২১ অগাস্টে দামেস্কের উপকণ্ঠে রাসায়নিক অস্ত্র হামলা নিয়ে এ জাতিসংঘ তদন্ত প্রতিবেদন আগামী সোমবার জাতিসংঘ মহাসচিব বান কি-মুনের কাছে জমা দিচ্ছেন অস্ত্রপরিদর্শকরা।

তার আগেই প্রতিবেদনটি সম্পর্কে এ পূর্বাভাস দিলেন তদন্তকাজের সঙ্গে সংশ্লিষ্ট ৩ জাতিসংঘ কূটনীতিক।

‘ফরেইন পলিসি’ ম্যাগাজিন জানায়, তদন্ত প্রতিবেদনটিতে রয়েছে হামলাস্থলের পারিপার্শ্বিক পরিস্থিতি সম্পর্কিত বেশ কিছু জোরালো তথ্য-প্রমাণ। নিক্ষিপ্ত রকেট, গোলাবারুদ পরীক্ষাসহ মাটি, রক্ত এবং মূত্রের নমুনা পরীক্ষা থেকে পাওয়া প্রমাণে হামলার দায় সিরিয়া সরকারের বলেই জোরালো আভাস পাওয়া যাচ্ছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক পশ্চিমা কর্মকর্তা বলেন, অস্ত্রপরিদর্শকরা বায়োমেডিক্যাল এবং পরিবেশগত বেশ কিছু নমুনা পেয়েছে এবং রাসায়নিক অস্ত্র হামলার শিকার হওয়া ব্যক্তিসহ চিকিৎসক এবং নার্সদের সাক্ষাৎকার নিয়েছে বলেই জেনেছেন তিনি।

অস্ত্রপরিদর্শকদলের তদন্তে হামলার ঘটনার জন্য কোন পক্ষ দায়ী তা সুনির্দিষ্ট করে বলতে না পারলেও ওই কর্মকর্তা জানান, তথ্য-প্রমাণের ধরণ দেখে কে হামলা চালিয়েছে সে সম্পর্কে সিদ্ধান্ত টানা যায়।

সুইডিশ বিজ্ঞানী একে সেলস্টোর্ম এর নেতৃত্বাধীন জাতিসংঘ তদন্তদল গত মাসে রাসায়নিক অস্ত্র হামলার তদন্ত করতে দামেস্কে যায়।

তদন্তকাজ চলার সময়ই সিরিয়ার সরকারি বাহিনী দামেস্কের ঘৌউতা শহরতলীতে রাসায়নিক অস্ত্র হামলা চালিয়ে ১৪শ’র বেশি মানুষ হত্যা করে বলে অভিযোগ যুক্তরাষ্ট্র ও অন্যান্য পশ্চিমা দেশগুলোর।

এ হামলায় শিকার হয়ে মারা যাওয়া এবং অসুস্থ হয়ে দুঃসহ যন্ত্রণা ভোগ করা ব্যক্তিদের ভিডিও এরই মধ্যে প্রকাশ করেছেন জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত সামান্থা পাওয়ার।

সিরিয়া এবং রাশিয়া উভয়ই এ হামলার দায় অস্বীকার করে দায় চাপিয়েছে বিদ্রোহীদের ওপর।

কূটনীতিকরা বলছেন, সুইডিশ নেতৃত্বাধীন জাতিসংঘ তদন্ত দল আগামী সোমবার দামেস্কে এই রাসায়নিক অস্ত্র হামলা সম্পর্কিত তদন্ত প্রতিবেদনটিই কেবল জমা দেবে।

সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলার অন্যান্য ঘটনা খতিয়ে দেখতে পরবর্তীতে আবার দামেস্কে যাওয়ার পরিকল্পনা রয়েছে দলটির। এর মধ্যে রয়েছে মার্চে সিরিয়ার খান আল আসালে সংঘটিত রাসায়নিক অস্ত্র হামলার ঘটনা।

সিরিয়া সরকার প্রাথমিকভাবে অ্যালেপ্পোর কাছে খান আল আসালে ১৯ মার্চের রাসায়নিক অস্ত্র হামলার ঘটনা তদন্তে জাতিসংঘ অস্ত্রপরিদর্শকদেরকে আমন্ত্রণ জানিয়েছিল।

পরিদর্শকরা তদন্তকাজে থাকার সময়টিতে জাতিসংঘে নিযুক্ত সিরিয়ার রাষ্ট্রদূত বাশার আল জাফারি তাদেরকে অগাস্টের শেষ দিকে সিরিয়া বাহিনীর ওপর চালানো রাসায়নিক অস্ত্র হামলাসহ এ ধরনের অন্য ৩ টি হামলার ঘটনা তদন্তের অনুরোধ জানিয়েছিলেন।

তদন্ত মিশনের আওতায় জাতিসংঘ অস্ত্র পরিদর্শকরা কেবল সিরিয়ায় রাসায়নিক অস্ত্র হামলা হয়েছে কিনা তা খতিয়ে দেখে প্রতিবেদন দিতে পারবেন। এ হামলার জন্য কোনো পক্ষকে দায়ী করার এখতিয়ার তাদের নেই।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ