চলে গেলেন রয় ডলবি

roy Dolbyনিউজ ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অডিও রেকর্ডিংয়ে শব্দ দূষণ কমিয়ে আনার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালনকারী রয় ডলবি মারা গেছেন। ডলবি ল্যাবরেটরিজের প্রতিষ্ঠাতা এই প্রকৌশলী যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে ৮০ বছর বয়সে মৃত্যু বরণ করেন।

তিনি বেশ কয়েক বছর ধরে আলজেইমার রোগে ভুগছিলেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।
চলতি বছরের এই গ্রীষ্মে তার শরীরে লিউকেমিয়াও ধরা পড়ে।
ডলবি ল্যাবরেটরিজের বর্তমান প্রেসিডেন্ট কেভিন ইয়াম্যান তাকে ‘সত্যিকারের স্বপ্নদর্শী’ বলে বর্ণনা করেন।

নিজের আবিষ্কারের জন্য ডলবির নাম হোম সাউন্ড সিস্টেম ও সিনেমা ক্ষেত্রে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তিনি তার আবিষ্কারের জন্য অনেক পুরস্কার পেয়েছেন।

পোল্যান্ডে জন্মগ্রহণকারী ডলবি সান ফ্রান্সিসকোতে বেড়ে উঠেছেন। অ্যামপেক্স কর্পোরেশনে নিজের কর্মজীবন শুরু করেন তিনি। শিক্ষানবীশ থাকা অবস্থাতেই তিনি শুরু দিকের ভিডিওটেপ রেকর্ডিং পদ্ধতির উন্নতি সাধনে সাহায্য করেন।

এরপর কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি গ্রহণের জন্য তিনি ইংল্যান্ডে যান। লন্ডনে ১৯৬৫ সালে তিনি ডলবি ল্যাবরেটরিজ গড়ে তোলেন।
প্রতিষ্ঠানটি পরবর্তী সময়ে অডিও টেকনোলজির শীর্ষ কোম্পানিতে পরিণত হয়।

১৯৭৬ সালে ডলবি তার কোম্পানি সান ফ্রান্সিসকোতে স্থানান্তর করেন। সিনেমায় অবদানের জন্য ১৯৮৯ সালে তিনি অস্কার পুরস্কার পান।

এছাড়া ১৯৯৫ সালে গ্র্যামি পুরস্কার এবং ১৯৮৯ ও ২০০৫ সালে এমি পুরস্কার পান।

ডলবির ছেলে চলচ্চিত্র নির্মাতা ও উপন্যাসিক টম ডলবি বলেন, “যদিও তিনি একজন প্রকেৌশলী ছিলেন। কিন্তু প্রযুক্তিতে আমার বাবার অর্জন হৃদয়ের দিকে দিয়ে তাকে একজন সুর ও শিল্প প্রেমিক বানিয়েছে।“

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ