সংসদ বহাল রেখে নির্বাচন অবাস্তব

moudud  মওদুদরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সংসদ বহাল রেখে নির্বাচন ‘অবাস্তব’ মন্তব্য করে সরকারকে সেই পরিকল্পনা থেকে সরে আসার আহ্বান জানিয়েছেন বিএনপি নেতা মওদুদ আহমদ।

তিনি শনিবার এক আলোচনা সভায় বলেন, “প্রধানমন্ত্রী ও স্পিকার দুই জনই বলেছেন, সংসদ বহাল রেখে আগামী নির্বাচন হবে। এটা সম্পূর্ণ অবাস্তব। পৃথিবীর কোনো দেশে এই ধরনের দৃষ্টান্ত নেই।”

“সরকারকে বলব, এই অবস্থান থেকে আপনারা সরে আসুন। নবম সংসদ বহাল রেখে দেশে আরেকটি সংসদের নির্বাচন হবে না,” আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য।

সংবিধানের পঞ্চদশ সংশোধনের ফলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় এবং সংসদ বহাল রেখে আগামী সাধারণ নির্বাচন হবে।

দলীয় সরকারের অধীনে সংসদ বহাল রেখে নির্বাচন হলে সবার সমান সুযোগ থাকবে না দাবি করে নির্বাচনকালীন নির্দলীয় সরকার প্রতিষ্ঠায় সংবিধান সংশোধনের দাবি জানিয়ে আসছে বিএনপি।

নির্দলীয় সরকারের দাবি প্রত্যাখ্যান করে প্রধানমন্ত্রীসহ সরকারি দলের নেতারা অন্য গণতান্ত্রিক দেশের নির্বাচন প্রক্রিয়া দেখতে বিরোধী দলকে পরামর্শ দিয়ে আসছেন।

সাবেক আইনমন্ত্রী মওদুদ বলেন, “যুক্তরাজ্যেও  এই ধরনের বিধান নেই। হাউজ অব কমন্স ভেঙে না দিয়ে সেখানেও আরেকটি নির্বাচন হয় না। আমাদের সংসদ ভেঙে দিয়েই নির্বাচন করতে হবে।”

দলীয় সরকারের অধীনে নির্বাচন করতে সরকার ওপরে ‘শক্ত’ অবস্থান নিলেও ভেতরকার অবস্থা ‘নড়বড়ে’ বলেও মন্তব্য করেন তিনি।

নির্বাচনকালীন সরকার নিয়ে চলমান সঙ্কটের অবসানে সংলাপে আসতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে মওদুদ বলেন, সমঝোতার জন্য বিএনপি তৈরি রয়েছে।

“যে কোনো স্থানে যে কোনা জায়গায় এই সংলাপ হতে পারে। তবে সেই উদ্যোগ সরকারকেই নিতে হবে।”

“নির্দলীয় সরকারের ধারণা মেনে নিলেই আলোচনায় আমরা বসব। ওই সরকারের প্রধান উপদেষ্টা কে হবে, কাকে করা যাবে- ইত্যাদি বিষয়ে আমরা আলোচনা করতে চাই।”

সরকারকে হুঁশিয়ার করে তিনি বলেন, “সরকার যদি সমঝোতার পথে না আসে, সংঘাতের পথে যায়। তাহলে গণঅভ্যুত্থান সৃষ্টির মাধ্যমে রাজপথে ওই সঙ্কটের ফয়সালা হবে।”

জাতীয় প্রেসক্লাবে জাতীয়তাবাদী পল্লী চিকিৎসক দলের উদ্যোগে খালেদা জিয়া ও তারেক রহমানের কারামুক্তি দিবস উপলক্ষে ওই আলোচনা সভায় আওয়ামী লীগ সরকারের দেশ পরিচালনারও সমালোচনা করেন বিএনপি নেতা।

“সরকারের বড় ব্যর্থতা তারা দেশে সুশাসন প্রতিষ্ঠা করতে পারেনি। কুশাসন ও দলীয়করণের কারণে তারা জনগণের আস্থা ও জনপ্রিয়তা হারিয়েছে।”

আগামীতে সরকার গঠন করলে বিএনপি দেশে সুশাসন প্রতিষ্ঠা, প্রতিহিংসার রাজনীতি বর্জন, বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত, নিরপেক্ষ প্রশাসন গঠন ও উন্নয়ন রোড ম্যাপ নিয়ে এগুবে বলে জানান মওদুদ।

পল্লী চিকিৎসক দলের আহ্বায়ক এস এম মারুফ হোসাইনের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন বিএনপির স্বাস্থ্য সম্পাদক কাজী মাযহারুল ইসলাম দোলন, সদস্য সচিব আব্দুল জলিল প্রমুখ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ