ঢাবিসহ ৬ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৪ শতাধিক

বিশেষ প্রতিবেদক, ঢাবি প্রতিবেদক ও ডেস্ক, এবিসিনিউজবিডি (১৫ জুলাই ২০২৪) : কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ও শাহজালাল বিঞ্জান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের হামলার ঘটনায় প্রায় ৪ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। শুধুমাত্র ঢাকা বিশ^বিদ্যালয়ে চলা হামলায় ৩ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন। তারা চিকিৎসা নিতে গিয়েও রেহাই পাননি। ঢাকা মেডিকেলের জরুরী বিভাগের ভেতরে ঢুকেও দুই দফা পিটিয়েছে আহত শিক্ষার্থীদের।

১৫ জুলাই (সোমবার) বিকেল তিনটা থেকে রাত ৮টা পর্যন্ত এসব বিশ্ববিদ্যালয়ে হামলা, ধাওয়া পাল্টাধাওয়া চলে বলে জানা যায়। আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের চতর্মুখী হামলা হয়েছে বলে অভিযোগ থেকে জানা গেছে।

হামলার ভয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে ও বাসে আশ্রয় নিয়েও নারী শিক্ষার্থীরা রেহাই পায়নি। সেখান থেকে তাদের ধরে এবং নামিয়ে এনে হামলা করতে দেখা যায় মহানগর ছাত্রলীগের নেতা-কর্মীদের। হামলা পরবর্তী ছত্রভঙ্গ হয়ে যান শিক্ষার্থীরা। এরপর দীর্ঘসময় ক্যাম্পাসে দেশীয় অস্ত্রশস্ত্র নিয়ে মহড়া দেয় ছাত্রলীগ।

আন্দোলনরত শিক্ষার্থীদের সমন্বয়ক আসিফ মাহমুদ বলেন, তাদের অন্তত ৩ শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন

রাবিতে বামপন্থী ছাত্র নেতাদের ওপর ছাত্রলীগের হামলা : সোমবার বিকাল ৬টা ২০ মিনিটের দিকে বিশ্ববিদ্যালয়ের ডিনস কমপ্লেক্স ভবনের সামনে হামলার ঘটনা ঘটে। হামলায় আহত বামপন্থী ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। এ হামলায় অন্তত ১০ জন আহত হয়েছেন।

আহত ছাত্র ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক রাকিব হোসেন বলেন, হঠাৎ ছাত্রলীগ নেতা মনোমোহন বাপ্পার নেতৃত্ব অতর্কিত হামলা চালানো হয়। আমার কানে সার্জারি করা ছিল। সেখানে আঘাত পেয়েছি। আমাদের কোনো দলীয় কর্মসূচি ছিল না। হামলায় আমরা চার জন আহত হয়েছি।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের রাবি শাখার আহ্বায়ক রাতুল বলেন, আমরা সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মমতাজউদ্দীন ভবনের সামনে আমবাগান দিয়ে হেঁটে যাওয়ার সময় ছাত্রলীগের কয়েকজন এসে অতর্কিত হামলা করে এবং অকথ্য ভাষায় গালিগালাজ করে।

তবে অভিযোগ অস্বীকার করে রাবি ছাত্রলীগের সহসভাপতি মনুমোহন বাপ্পা বলেন, ‘আমি বিকেল ৩টায় ছাত্রলীগের প্রোগ্রাম শেষ করে রথের মেলায় চলে যাই। হামলার বিষয়ে কিছু জানি না।’

এই বিষয়ে রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসাদুল্লাহ হিল গালিব বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনে ছাত্রলীগের পক্ষ থেকে কোথাও কোনো বাধা দেওয়া হয়নি। আমাদের অনেক নেতাকর্মীও আন্দোলনে যোগ দিয়েছে, আমরা তাদেরও কিছু বলিনি। রাকিবের ওপর হামলার যে অভিযোগ উঠেছে আমরা তা খতিয়ে দেখব, এবং উনার সঙ্গে কথা বলে সমাধান করব।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ