সশস্ত্র বাহিনী কখনো দেশবাসীর মুখোমুখি দাঁড়ায়নি : ইকবাল করিম ভূঁইয়া

আনোয়ার আজমী, এবিসিনিউজবিডি, ঢাকা (৪ আগস্ট ২০২৪) : সশস্ত্র বাহিনী কখনো দেশবাসীর মুখোমুখি দাঁড়ায়নি উল্লেখ করে সাবেক সেনা প্রধান ইকবাল করিম ভূঁইয়া বলেছেন, কোটা সংস্কার আন্দোলনের শুরুটা দেশবাসী দেখেছেন। এর কোনো কিছুই মানুষের স্মৃতি থেকে মুছে যাওয়ার নয়।

গতকাল রোববার (৪ আগস্ট) রাজধানীর রাওয়া ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা তুলে ধরেছেন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা।

প্রথম পক্ষ অর্থাৎ শিক্ষার্থীরা শান্তিপূর্ণভাবে তাদের আন্দোলন এগিয়ে নিয়ে যাচ্ছিলেন। সারা দেশের শিশু, কিশোর ও তরুণেরা শত উসকানি, হামলা ও নির্যাতনের মধ্যেও ধৈর্য ধরে শৃঙ্খলার সঙ্গে ধীরে ধীরে আইন মেনে সামনে পা বাড়াচ্ছিলেন। বিপরীতে দ্বিতীয় পক্ষ যে উপর্যুপরি উসকানি দিল, গুন্ডা-পান্ডা দিয়ে সন্ত্রাস চালাল এবং পুলিশ, র‌্যাব, আনসার ও বিজিবি নামিয়ে, আকাশে হেলিকপ্টার উড়িয়ে, নির্বিচার গুলি করে অগণিত শিশু, কিশোর ও তরুণের তাজা প্রাণ হরণ করল, তা দেশবাসী কি এত সহজে, এই অল্প সময়ের মধ্যেই ভুলে যাবে?

ইকবাল করিম ভূঁইয়া বলেন, আক্রমণকারীরা গণ-অভ্যুত্থানের প্রতিরোধের মধ্যে পিছপা হতে বাধ্য হলে, পরবর্তী পর্যায়ে ব্যবহার করা হলো বাংলাদেশের সশস্ত্র বাহিনীকে। তাদের ঢাল হিসেবে ব্যবহার করে, কখনো সম্মুখভাগে, কখনো পেছনে ও পাশে দাঁড় করিয়ে অন্য বাহিনীগুলো এই গণ-আন্দোলনের ওপর তাদের জুলুম, অত্যাচার, নির্যাতন অব্যাহতভাবে চালিয়ে যাচ্ছে। কোনোভাবেই এমন পরিস্থিতির দায় দেশপ্রেমিক সশস্ত্র বাহিনীর নেওয়া উচিত নয়। বাংলাদেশের সশস্ত্র বাহিনী অতীতে কখনো দেশবাসী বা সাধারণ জনগণের মুখোমুখি দাঁড়ায়নি, তাদের বুকে বন্দুক তাক করেনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ