সাধারণদের পাশে থাকার বার্তা দিলেন সেনাপ্রধান

আনোয়ার আজমী, বিশেষ প্রতিবেদক, এবিসিনিউজবিডি, ঢাকা (৫ আগস্ট ২০২৪) : বাংলাদেশের প্রাক্তন সেনা প্রধান ইকবাল করিম ভুইঞাঁ বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানান। তিনি সো প্রত্যাহারের দাবি করেন এবং আন্দোলনকারীদের বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দেওয়ার আর্জি জানান সরকারের কাছে।

গতকাল সোমবার বাংলাদেশি সময় বিকেল ৪টায় জাতির উদ্দেশে ভাষণ দেন তিনি।

দু’দিন আগেই গত শনিবার বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান বলেছিলেন, বাংলাদেশ সেনাবাহিনী দেশের জনগণের আস্থার প্রতীক। জনগণের স্বার্থে এবং রাষ্ট্রের যেকোনও প্রয়োজনে সেনাবাহিনী সব সময় জনগণের পাশে আছে এবং থাকবে। এরপর রবিবার বাংলাদেশ জুড়ে সহিংসতায় মৃত্যু হয়েছে প্রায় ১০০ জনের। এই পরিস্থিতিতে আবার বাংলাদেশের প্রাক্তন সেনা প্রধান ইকবাল করিম ভুইঞাঁ বিক্ষোভকারীদের প্রতি সমর্থন জানান। তিনি সো প্রত্যাহারের দাবি করেন এবং আন্দোলনকারীদের বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দেওয়ার আর্জা জানান সরকারের কাছে।

এদিকে এর আগে বাংলাদেশি সেনা প্রধান জওয়ানদের নির্দেশ দিয়েছিলেন যাতে আন্দোলনকারীদের ওপরে গুলি না চালানো হয়। এই পরিস্থিতিতে আজ ঢাকার বিভিন্ন জায়গায় কার্ফু উপেক্ষা করে মানুষজন রাস্তায় নেমেছেন। রাস্তায় সেনা মোতায়েন রয়েছে। বিভিন্ন রাস্তায় ব্যারিকেড দেওয়া ছিল। তবে সেনার দেওয়া ব্যারিকেড সরিয়ে বিক্ষোভকারীরা এগিয়ে যান। সেই ক্ষেত্রে সেনা কর্মীদের বাধা সৃষ্টি করতে দেখা যায়নি সেভাবে। এই পরিস্থিতিতে এবার চরম জল্পনা তৈরি হয়েছে সেনা প্রধানের ভাষণ নিয়ে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ