ঋণের শর্ত শিথিলের আহবান জানিয়েছেন আব্দুস সালাম

মেহ্দী এ. মাসুম, এবিসিনিউজবিডি, ঢাকা (৬ সেপ্টেম্বর ২০২৪) : আওয়ামী সরকারের ‘গণহত্যার প্রতিবাদে আয়োজিত সমাবেশে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উপদেষ্টা ও বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম অন্তর্বর্তীকালীন সরকারকে সহযোগিতার উপর গুরুত্বারোপ করে আন্তর্জাতিক সংস্থার প্রতি দেশের ঋণের শর্ত শিথিলের আহ্বান জানিয়েছেন।

গতকাল বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) তারুণ্যের কন্ঠে প্রতিরোধের এক মাস উপলক্ষে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহবান জানান।

তরুণ নেতৃত্বের বিশাল এই সমাবেশে আব্দুস সালাম দেশের রাজনৈতিক সংকট ও ষড়যন্ত্রের বিরুদ্ধে সতর্ক থাকার এবং ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

তিনি বলেন, ‘স্বৈরাচারী হাসিনা পালিয়ে গেছে, কিন্তু তার দোসররা এখনো ষড়যন্ত্র চালাচ্ছে। আমাদের সেই ষড়যন্ত্রের বিরুদ্ধে এক হয়ে লড়াই করতে হবে।’

তিনি আরও বলেন, ‘বর্তমান অন্তর্র্বতীকালীন সরকারকে সহযোগিতা করতে হবে এবং তাদের সময় দিতে হবে, বিশেষ করে প্রফেসর ডঃ মুহাম্মদ ইউনুসের নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে আমাদের শক্তি ও বিশ্বাস ধরে রাখতে হবে।’

আন্তর্জাতিক সহযোগী সংস্থাগুলোর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘স্বৈরাচারী সরকারের সময়কালে নেওয়া ঋণগুলোর কিস্তি শিথিল করার জন্য আমরা অনুরোধ করছি, যাতে দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ফিরিয়ে আনা যায়।’

তারুণ্যের শক্তি সংগঠনের আহ্বায়ক শওকত আজিজ বলেন, ‘গত মাসের গণবিপ্লবের মাধ্যমে আমরা স্বৈরাচারী সরকারকে পতনে বাধ্য করেছি। এখন সময় এসেছে দেশকে পুনর্গঠন করার এবং ষড়যন্ত্রকারীদের মোকাবেলা করার।’ তরুণরা সমাজের প্রতিটি স্তরে জাগ্রত থেকে দেশ রক্ষা করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সমাবেশ শেষে গণর‍্যালিতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আহবায়ক মো. শওকত আজিজ, জিসান গুলজার, ব্রাক বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক আবির মিনহাজ, কে.জি সেলিম, মাজেদ বিন হাসান, এবং তারুণ্যের শক্তির অন্যান্য নেতৃবৃন্দ। এছাড়াও ঢাকা মহানগর দক্ষিণের আহবায়ক তানভীর আহমেদ স্বপ্নীল, আহবায়ক (উত্তর)- রায়হান আহমেদসহ ঢাকা কলেজ, ঢাকা বিশ্ববিদ্যালয়, এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন তরুণ নেতৃত্বের সক্রিয় অংশগ্রহণ ছিল।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ