মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রকে ‘প্রকল্প বিলাস’ আখ্যা জ্বালানি উপদেষ্টার

জেলা প্রতিনিধি (কক্সবাজার), এবিসিনিউজবিডি.কম, ঢাকা (১৪ সেপ্টেম্বর ২০২৪) : কক্সবাজারের মহেশখালীতে ৫৭ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত মাতারবাড়ী ১২০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রকে ‘প্রকল্প বিলাস’ আখ্যায়িত করেছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ উপদেষ্টা ফাওজুল কবির খান।

গত ১৪ সেপ্টেম্বর) শনিবার সন্ধ্যায় কক্সবাজার হিলডাউন সার্কিট হাউসে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন।

ফাওজুল কবির খান বলেন, প্রকল্পটি থেকে সাধারণ মানুষ খুব বেশি উপকৃত হচ্ছে না। মূল প্রকল্পের ধারণা অনুসারে গভীর সমুদ্রবন্দর, শিল্পকারখানা, রেল ও সড়ক সংযোগ না করেই বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হয়েছে। ভবিষ্যতে এ ধরনের বিলাসী প্রকল্প থেকে সরকার সরে আসবে। ছোট প্রকল্পে মনোযোগী হবে সরকার, যাতে তা মানুষের কাজে আসে।

তিনি বলেন, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রে উৎপাদনের জন্য মাত্র ৩০ দিনের কয়লা মজুত আছে। শিগগির এ সংকটের সমাধান হবে।

এ সময় বিদ্যুৎ বিভাগের জ্যেষ্ঠ সচিব হাবিবুর রহমান, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নুরুল আলম, নৌপরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মুহিদুল ইসলাম, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান রেজাউল করিম, কক্সবাজারের জেলা প্রশাসক সালাহ উদ্দিন ও পুলিশ সুপার রহমত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে শনিবার সকালে ফাওজুল কবির খান ঢাকা থেকে বিমানযোগে কক্সবাজার পৌঁছান। পরে তিনি মহেশখালী উপজেলার মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ প্রকল্প পরিদর্শনে যান। এদিন তিনি নির্মাণাধীন গভীর সমুদ্রবন্দর ও এসটিএম প্রকল্পসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পও পরিদর্শন করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ