ভোটার তালিকায় অনিয়ম হয়েছে

Rizvi rijvi রিজভীরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ভোটার তালিকা হালনাগাদে ব্যাপক অনিয়ম হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

দলটি বলছে,  এজন্য বর্তমান ‘আজ্ঞাবহ’ নির্বাচন কমিশন দায়ী।

বৃহস্পতিবার দুপুরে এক সংবাদ ব্রিফিংয়ে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “২০০৮ সালের তুলনায় এবার নারী ভোটারের সংখ্যা ১৪ লাখ কম।  গত জানুয়ারি মাসে নির্বাচন কমিশনের ওয়ার্কিং গ্রুপের এক অডিট থেকে দেখা গেছে তালিকায় অন্তর্ভুক্ত ১৫ শতাংশ ভোটারের পরিচয়পত্র (আইডি) নম্বর ভুল। আইডি নম্বর ভুল থাকলে ভোটার তালিকা সঠিক হতে পারে না।”

একই সঙ্গে বিরোধী দলীয় নেতার বক্তব্য সম্পর্কে নির্বাচন কমিশনার জাবেদ আলীর মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন তিনি।

নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এই ব্রিফিং করে বিএনপি।

গত রোববার রংপুরের জনসভায় বিরোধী দলীয় নেতা নির্বাচন কমিশনকে মেরুদণ্ড সোজা করে কাজ করার আহ্বান জানান।

এর জবাবে বুধবার নির্বাচন কমিশনার জাবেদ আলীর দেয়া মন্তব্যের প্রতিবাদ জানিয়ে রুহুল কবির রিজভী বলেন, “জাবেদ আলীর বক্তব্য ও ভঙ্গিমা শুধু কুরুচিপূর্ণ এবং শালীনতার পরিপন্থি নয়। এটা তিনবারের প্রধানমন্ত্রী ও একজন জাতীয় নেতার প্রতি অসন্মান ও গুরুতর অসদাচরণ। এ থেকে প্রমাণ হয়, বিরোধী দলীয় নেতা যে অভিযোগ করেছেন, তা শুধু যথার্থ নয়, সর্বাংশে সঠিক।”

ভোটার তালিকা হালনাগাদের কাজে দলীয় ব্যক্তিদের নিয়োগ করার অভিযোগ তুলে তিনি বলেন, একই ব্যক্তির একাধিক স্থানের ভোটার হওয়ার সংবাদও আমরা পত্রিকার মাধ্যমে অবগত হয়েছি। নির্বাচন কমিশন একটি মেরুদণ্ডহীন প্রতিষ্ঠান, তার একটি উদাহরণ হচ্ছে- আরপিও-৯১ ই ধারা বাতিলের সিদ্ধান্ত নিয়েছিলো। এর ফলে এই প্রতিষ্ঠানের ব্যক্তিদের যোগ্যতা সম্পর্কে জনগণের মধ্যে সন্দেহ সৃষ্টি হয়েছে।”

নির্বাচন কমিশনের বিশ্বস্ততা নিয়ে প্রশ্ন তুলে রিজভী বলেন, “আমরা মনে করি, ক্ষমতাসীনদের আশ্রয়ে থেকে জনগণের আস্থাভাজন হওয়া যাবে না।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ