মনমোহনের সঙ্গে বসবেন হাসিনা

Bangladesh Visitsরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নিউ ইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করবেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর এই বৈঠক হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ভারত ও বাংলাদেশে জাতীয় নির্বাচনকে সামনে রেখে দুই দেশের সরকার প্রধানদের এই বৈঠক হচ্ছে।

স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন এবং তিস্তার পানি বণ্টন চুক্তির ব্যাপারে ভারত সরকারের পক্ষ থেকে একাধিকবার আশ্বাস দেয়া হলেও এখনো তা করতে পারেনি মনমোহন নেতৃত্বাধীন সরকার।

এদিকে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়নকে বাংলাদেশে জাতীয় নির্বাচনের জন্য গুরুত্বপূর্ণ বলে জানিয়ে আসছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার। এ পরিস্থিতিতে প্রতিবেশী দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠক হচ্ছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আগামী রোববার যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করার কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের নানা দিকের পাশাপাশি অমীমাংসিত বিষয়গুলো নিয়ে আলোচনা হবে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বিশেষত পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি ভারত ও বাংলাদেশের বর্তমানের সম্পর্ককে অতীতের যে কোনো সময়ের তুলনায় ‘ভালো’ বলে অভিহিত করেন।

ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ দেশটির জ্যেষ্ঠ কর্মকর্তারা গত চার বছরে বাংলাদেশ সফর করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ভারত সফর করেছেন।

এই সময়ে ভারতের কাছ থেকে ৮০ কোটি ডলার ঋণ সহায়তা এবং ২০ কোটি ডলার অনুদান পেয়েছে বাংলাদেশ। দুই দেশের বাণিজ্যও বেড়েছে।

তবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং আসাম গণপরিষদের বিরোধিতার কারণে পার্লামেন্টে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত আইন সংশোধনের প্রস্তাব তুলতে গিয়ে ফিরে আসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সালমান খুরশিদ।

২০১১ সালের সেপ্টেম্বরে মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তার পানি বণ্টন চুক্তি হওয়ার কথা থাকলেও মমতা বন্দোপাধ্যায়ের আপত্তির মুখে শেষ মুহূর্তে তা বাতিল হয়ে যায়।

এরপর দুই অমীমাংসিত বিষয়গুলোর সমাধানে দৃশ্যমান কোনো অগ্রগতি হয়নি।

এ বছরও নয়া দিল্লি সফরের জন্য শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়েছে। তবে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন বা তিস্তার পানি বণ্টন চুক্তি সইয়ের বিষয়ে ইতিবাচক কিছু না হওয়ায় নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর দিল্লি সফর নাও হতে পারে বিভিন্ন খবরে বলা হয়েছে।

অবশ্য ভারতের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী কে রহমান মঙ্গলবার বঙ্গভবনে রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাতে বলেন, নভেম্বরের শেষ দিকে পার্লামেন্টের শীতকালীন অধিবেশনে স্থল সীমান্ত চুক্তি বাস্তবায়ন সংক্রান্ত বিল তুলতে চান তারা।

আগামী ২৫ অক্টোবর থেকে ২৪ জানুয়ারির মধ্যে বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হওয়ার কথা রয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ