সরকার গঠনের ফর্মুলা দিলেন এরশাদ

Earshad এরশাদরিপোর্টার, এবিসি নিউজ বিডি, রংপুরঃ ভোটের আনুপাতিক হারের উপর ভিত্তি করে সরকার গঠনের নতুন ফর্মুলা দিয়েছেন জাতীয় পার্টি চেয়ারম্যান এইচ এম এরশাদ।

তিনি বলছেন, এজন্য নির্বাচন পদ্ধতি সংস্কার করা দরকার।

শুক্রবার রাজধানীর বিদ্যুৎ ভবনে রংপুর বিভাগ সাংবাদিক সমিতির অভিষেক অনুষ্ঠানে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, “যে পদ্ধতিতে নির্বাচন হয়, সেখানে পরিবর্তন কঠিন। এখনো পর্যন্ত নির্বাচনে অর্থ, পেশিশক্তি প্রয়োজন হয়। এই নির্বাচন পদ্ধতি পরিবর্তন না হলে দেশের উন্নয়ন সম্ভব নয়।”

তিনি বলেন, “প্রার্থী নয়, দল-মার্কাকে ভোট দেয়। সারা দেশের বিভিন্ন অঞ্চলে রাজনৈতিক দলগুলোর ভোটের অনুপাতে পার্থক্য রয়েছে। এটাকে ভিত্তি করেই সর্বদলের সমন্বয়ে একটি সরকার গঠন করতে হবে।”

নির্বাচনে অংশ নেয়া বা না নেয়ার বিষয়েও কথা বলেন এরশাদ।

জাপা চেয়ারম্যান বলেন, “অনেকেই আমাকে জিজ্ঞাসা করেন, নির্বাচন হবে কি না, আমি নির্বাচনে অংশগ্রহণ করব কিনা। আমি বলি, আমি রাজনীতি করি ক্ষমতার জন্য নয়, দেশের কল্যাণের জন্য। দেশে নির্বাচন হবে এবং সবাই যদি নির্বাচনে আসে, আমিও ইলেকশন করব।”

হরতাল-হানাহানির রাজনীতি থেকে উত্তরণে প্রাদেশিক সরকারের পক্ষে নিজের অবস্থান ব্যক্ত করেন তিনি।

তার মতে, “প্রাদেশিক সরকার হলে দেশে হানাহানি, হরতাল হবে না। অস্ত্রের ব্যবহার হবে না। বরং দেশের উন্নয়ন আনুপাতিক হারে হবে। সারা বাংলাদেশে একযোগে কোন হরতাল কিংবা সহিংস রাজনৈতিক কর্মসূচি পালন হবে না।”

বক্তব্যে বিচারিক আদালতে জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার যাবজ্জীবন রায়ের পর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন পরিবর্তনের সমালোচনা করেন তিনি।

সাবেক স্বৈরশাসক এরশাদ বলেন, “বাংলাদশেই পৃথিবীতে একটি নজির স্থাপন করেছে রায় ঘোষণার পর আইন পরিবর্তন করার। আমি কোন দলের পক্ষে বলছি না। শুধু আইন পরিবর্তনের সমালোচনা করছি।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে রংপুর বিভাগীয় সাংবাদিক সমিতির সভাপতি রফিক আহমেদ মুফদি, সহ সভাপতি লিটন হায়দার, সাধারণ সম্পাদক কেরামত উল্লাহ বিপ্লব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নেতা মঞ্জুরুল আহসান বুলবুল, আলতাফ মাহমুদ, ঢাকা রিপোর্টাস ইউনিটির সভাপতি শাহেদ চৌধুরী প্রমুখ বক্তব্য দেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ