আমরা ছায়ার সঙ্গে যুদ্ধ করছি

Akbar Ali Khan আকবর আলি খানরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা আকবর আলি খান বলেছেন, আসন্ন সংসদ নির্বাচন নিয়ে বিপরীত অবস্থানে থাকা দুই প্রধান রাজনৈতিক দল বিভিন্ন কথা বললেও তাতে সঙ্কট সমাধানে সুস্পষ্ট কিছু বেরিয়ে আসছে না।

“আমরা ছায়ার সঙ্গে যুদ্ধ করছি,” শুক্রবার এক আলোচনা সভায় বলেছেন তিনি।

সংবিধানের পঞ্চদশ সংশোধনে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি বিলুপ্ত হওয়ায় আওয়ামী লীগ ক্ষমতায় থাকা অবস্থায় পরবর্তী সাধারণ নির্বাচন হবে।

দলীয় সরকারের অধীনে নির্বাচন নিরপেক্ষ হবে না দাবি করে নির্বাচনকালীন নির্দলীয় সরকার পদ্ধতি সংবিধানে পুনর্বহালের দাবি জানিয়ে আসছে বিএনপি।

২০০৬ সালে রাজনৈতিক সঙ্কটের সময় তত্ত্বাবধায়ক সরকারে থাকা আকবর আলি বলেন, “সরকার বলে-তত্ত্বাবধায়ক ব্যবস্থা দরকার নেই, ইসিকে শক্তিশালী করতে হবে। আবার বিরোধী দল বলছে, তত্ত্বাবধায়ক ব্যবস্থা দিতে হবে।

“এক্ষেত্রে ইসিকে শক্তিশালী করা কিংবা কীভাবে সবার গ্রহণযোগ্য সরকার ব্যবস্থা আসবে- সে বিষয়ে দুই দলের কোনো উদ্যোগ নেই, সুনির্দিষ্ট প্রস্তাব নেই।”
‘গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) সংশোধন’ বিষয়ে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের গোলটেবিল আলোচনায় অংশ নেন সাবেক সচিব আকবর আলি।

সংশোধিত সংবিধান অনুযায়ী নির্বাচনের সময় সংসদ বহাল থাকলে সবার সমান সুযোগ থাকবে না বলে বিএনপির অভিযোগ। এর পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন বলছে, গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করে এই সমস্যার সমাধান করা হবে।

আকবর আলি বলেন, “আরপিও সংশোধন করাই বড় কথা নয়। নির্বাচনকালীন গ্রহণযোগ্য সরকারই এখন বড়। বাকিগুলো ছোট বিষয়।”

সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তা, সহকারি রিটার্নিং কর্মকর্তা ও ভোটগ্রহণ কর্মকর্তা নিয়োগে ভোটের অন্তত ছয় মাস আগে সার্চ কমিটি গঠনের সুপারিশ করেন তিনি।

“সরকারের শীর্ষ কর্মকর্তাদের দিয়ে এ অনুসন্ধান কমিটি হবে, তারা তালিকা পর্যালোচনা করে কর্মকর্তা নিয়োগ দেবে।”

নির্বাচনের আগে এবার ছয় মাস সময় হাতে না থাকলেও প্রক্রিয়াটি শুরু করা যেতে পারে বলে মনে করেন তিনি।

নির্বাচনকালে সব মন্ত্রণালয়ের কর্তৃত্ব ইসিকে দেয়ার যে কথা উঠেছে, তা ‘অসাংবিধানিক’ বলেও মন্তব্য করেন সাবেক এই মন্ত্রিপরিষদ সচিব।
“সব মন্ত্রণালয়ের দায়িত্ব থাকে কেবিনেটের। ইসিকে তা দেয়া যায় না।”

সিরডাপ মিলনায়তনে ওই গোলটেবিলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এম হাফিজ উদ্দিন খান, সুজন সম্পাদক বদিউল আলম মজুমদার, ইলেকশন ওয়ার্কিং গ্রুপের নাজমুল আহসান কলিমউল্লাহও আলোচনায় অংশ নেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ