শ্রমিক অসন্তোষ গাজীপুরে

Gazipur garments গাজীপুর গার্মেন্টসরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ঢাকায় সমাবেশে যোগ দিতে বাধা পাওয়ার অভিযোগ এনে মহাসড়কে ভাংচুর চালিয়েছে গাজীপুরের পোশাক শ্রমিকরা।

শ্রমিকদের এই অসন্তোষের কারণে গাজীপুর বোর্ড বাজারসহ আশপাশের এলাকার অর্ধশতাধিক কারখানা শনিবার ছুটি দিয়ে দেয়া হয়েছে বলে শিল্প পুলিশ জানিয়েছে।

পুলিশ জানিয়েছে, কালিয়াকৈর উপজেলার চন্দ্রা, চন্দ্রা পল্লীবিদ্যুৎ ও মৌচাক এলাকায় পোশাক শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে নেমে বেশ কয়েকটি গাড়ি ভাংচুর করে।

ন্যুনতম মজুরি ৮ হাজার টাকা করার দাবিতে শনিবার ঢাকায় গার্মেন্টস শ্রমিক সমন্বয় পরিষদের সমাবেশ ডাকা হয়েছে, যাতে থাকবেন নৌমন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহান খান।

বিভিন্ন কারখানার শ্রমিকদের অভিযোগ, সকালে তারা কারখানা থেকে সমাবেশে যেতে চাইলে তাদের ছুটি দেয়া হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সকাল সাড়ে ৮টার দিকে চন্দ্রার নায়াগ্রা টেক্সটাইল, পল্লীবিদ্যুৎ এলাকার আইমন টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি ও ইকুটেক্স লিমিটেড এবং মৌচাক এলাকার হাইড্রো অক্সাইড কারখানার শ্রমিকরা কাজ বন্ধ করে সড়কে অবস্থান নেয়।

এরপর শ্রমিকরা ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা, পল্লীবিদ্যুৎ ও মৌচাক এলাকায় অবরোধ করে। এসময় আশাপাশের অন্য কারখানাগুলোর শ্রমিকরাও তাদের সঙ্গে যোগ দেয়।

কালিয়াকৈর থানার ওসি ওমর ফারুক বলেন, কিছু কারখানার শ্রমিকরা বিক্ষোভে যোগ দিতে না চাইলে সড়কে থাকা বিক্ষোভকারীরা ওই কারখানাগুলো লক্ষ করে ইট ছোড়ে।

শ্রমিকরা  সড়কে কয়েকটি গাড়ি ভাংচুরের পাশাপাশি সফিপুর এলাকায় শাহজালাল ইসলামী ব্যাংক ও সিঙ্গারের বিক্রয় কেন্দ্রের কাচ ভাংচুর করে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।

শ্রমিকরা ভাংচুর শুরু করলে মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। শ্রমিকদের সরিয়ে দেয়া হলে সাড়ে ১১টা থেকে গাড়ি চলাচল স্বাভাবিক বলে ওসি ওমর ফারুক জানান।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো. মোশারফ হোসেন এবিসি নিউজ বিডিকে বলেন, শ্রমিক অসন্তোষ ও ভাংচুর এড়াতে গাজীপুর সদরের বোর্ড বাজার, কোনাবাড়ি, ভোগড়া, তোলিপাড়া এলাকার অর্ধশতাধিক কারখানায় শনিবার ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ