কামারুজ্জামানের সার সংক্ষেপ দেয়ার সময় বাড়ল

kamরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ হত্যা ও গণহত্যার অভিযোগে দেয়া ফাঁসির দণ্ডের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর নেতা মোহাম্মদ কামারুজ্জামানের আপিলের সার সংক্ষেপ জমা দেয়ার জন্য সময় বাড়িয়েছে আপিল বিভাগ।

প্রধান বিচারপতি মো. মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ৫ বিচারকের বেঞ্চ রোববার কামারুজ্জামানের আবেদনের শুনানি শেষে ২৯ সেপ্টেম্বরের মধ্যে সার সংক্ষেপ দমা দিতে বলেন।

এর আগে গত ২৯ জুলাই দেয়া আদেশে ১৭ সেপ্টেম্বরের মধ্যে এই সার সংক্ষেপ জমা দিতে বলেছিল আদালত।

আদালতে আবেদনকারীর পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুর রাজ্জাক।

হত্যা ও গণহত্যার দুটি অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় গত ৯ মে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। আর দুটি অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড ও একটিতে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়।

ওই রায়ের বিরুদ্ধে কামারুজ্জামান গত ৬ জুন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিলের আবেদন করেন। তবে সর্বোচ্চ সাজার আদেশ হওয়ায় প্রসিকিউশন এ মামলায় আপিল করেনি।

গত ২১ জানুয়ারি দেয়া প্রথম রায়ে ট্রাইব্যুনাল-২ জামায়াতে ইসলামীর সাবেক রুকন আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের ফাঁসির আদেশ দেয়। মামলার পুরো প্রক্রিয়া চলাকালে পলাতক বাচ্চু রায়ের পরও আত্মসমর্পণ করেননি বা তিনি গ্রেপ্তার হননি। এ কারণে তার মামলাটি আপিল পর্যায়ে আসেনি।

২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠনের মধ্য দিয়ে যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া শুরু হয়। ৫ ফেব্রুয়ারি দ্বিতীয় রায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয় ট্রাইব্যুনাল। পরে গত ১৭ সেপ্টেম্বর আপিল বিভাগ তাকে প্রাণদণ্ড দেয়।

তৃতীয় রায়ে জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসির আদেশ হলে জামায়াতের ঘাঁটি বলে পরিচিত এলাকাগুলোতে ব্যাপক সহিংসতা ছড়িয়ে পড়ে। সরকারি হিসেবেই পুলিশসহ নিহত হয় ৭০ জনেরও বেশি মানুষ। এই মামলাটি আপিল বিভাগে শুনানির প্রতিক্ষায়।

চতুর্থ রায়ে গত ৯ মে জামায়াতের আরেক সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানকেও মৃত্যুদণ্ড দেয় ট্রাইব্যুনাল।

এরপর গত ১৫ জুলাই জামায়াতের সাবেক আমির গোলাম আযমের ৯০ বছরের কারাদণ্ড এবং ১৭ জুলাই দেয়া ষষ্ঠ রায়ে জামায়াতের সেক্রেটারি জেনারেল ও একাত্তরের বদরপ্রধান মুজাহিদকে ফাঁসির আদেশ দেয় ট্রাইব্যুনাল।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ