কেন্দ্রীয় ব্যাংকের অধীনে আসছে গ্রামীণ ব্যাংক

Grameen Bank HQ গ্রামীন ব্যাঙ্ক হেড কোয়ার্টাররিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ এতোদিন কোনো নিয়ন্ত্রক সংস্থার অধীনে না থাকা গ্রামীণ ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এতোদিন কোনো নিয়ন্ত্রক সংস্থার অধীনে না থাকা গ্রামীণ ব্যাংককে বাংলাদেশ ব্যাংকের আওতায় আনা হচ্ছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার মন্ত্রিসভা বিভাগে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, “গ্রামীণ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের জুরিসডিকশনে আসবে। শেয়ার বণ্টন যা আছে, তাই থাকবে। ২৫ শতাংশ থাকবে সরকারের কাছে; ৭৫ শতাংশ থাকবে গ্রামীণ ব্যাংকের শেয়ারহোল্ডারদের কাছে।”

গ্রামীণ ব্যাংককে একটি নিয়ন্ত্রক সংস্থার অধীনে আনার বিষয়ে এর আগে বেশ কয়েকবার ইংগিত দিলেও এবরাই প্রথম সরাসরি বাংলাদেশ ব্যাংকের নাম বললেন অর্থমন্ত্রী।

গ্রামীণ ব্যাংক কমিশন কবে প্রতিবেদন দেবে জানতে চাইলে মুহিত বলেন, “৩০ তারিখে (৩০ সেপ্টেম্বর) পাব তো। তাদের সঙ্গে মোর অর লেস আলোচনা হয়েছে। যা আছে আগেই বলেছি।”

১৯৮৩ সালে একটি সামরিক অধ্যাদেশের মাধ্যমে গ্রামীণ ব্যাংকের সূচনা হওয়ার পর থেকেই ইউনূস এ প্রতিষ্ঠানের ব্যবস্থা পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। ২০১১ সালে অবসরের বয়সসীমা পেরিয়ে যাওয়ার বিষয়টি উল্লেখ করে তার এমডি পদে থাকা নিয়ে প্রশ্ন তোলে কেন্দ্রীয় ব্যাংক। ওই বছর মার্চে কেন্দ্রীয় ব্যাংক যখন ইউনূসকে অব্যাহতি দেয়, তখন তার বয়স প্রায় ৭১ বছর। এরপর থেকে ওই পদটি ফাঁকা রয়েছে।

এরপর গ্রামীণ ব্যাংক ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিজ্ঞাপন দিলেও হাই কোর্টের আদেশে তা স্থগিত রয়েছে।

এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, “ইউনূস সাহেব ও উনার সমর্থকরা হাইকোর্ট গিয়ে এমডি নিয়োগ আটকে রেখেছেন। আমরা চেষ্টা করছি ওই আদেশ উইথড্র করার। এটা উইথড্র করলেই এমডি নিয়োগ দেয়া হবে।”

২০১০ এর ডিসেম্বরে নরওয়ের টেলিভিশনে প্রচারিত একটি প্রামাণ্যচিত্রে মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রামীণ ব্যাংককে দেওয়া বিদেশি অর্থ এক তহবিল থেকে অন্য তহবিলে স্থানান্তরের অভিযোগ ওঠে। এরপর দেশে ও আন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক আলোচনা শুরু হয়।

এই পরিপ্রেক্ষিতে গ্রামীণ ব্যাংকের কর্মকাণ্ড পর্যালোচনায় একটি কমিশন গঠন করে সরকার। সম্প্রতি কমিশন তাদের প্রাথমিক প্রতিবেদন সরকারের কাছে জমা দেয়, যাতে ব্যাংকের বর্তমান কাঠামো বদলে বিকেন্দ্রীকরণের সুপারিশ করা হয় বলে গণমাধমের খবর।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ