কেনিয়ার মলে হামলায় নিহত ৫৯, জিম্মি সঙ্কট

kenya কেনিয়াআন্তর্জাতিক ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ  কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি বিপণিবিতানে আল কায়েদাপন্থি সোমালি বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৫৯ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ১৭৫ জন।

নিরাপত্তা বাহিনী জিম্মিদের নিরাপদে বের করে আনার চেষ্টা চালাচ্ছে বলে রোববার জানিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়।

স্বরাষ্ট্রমন্ত্রী জোয়ে লেঙ্কু বলেছেন, ওয়েস্টল্যান্ডস এলাকার ‘ওয়েস্টগেট’ নামের ওই বিপণিবিতান থেকে ১ হাজার মানুষ পালিয়ে যেতে পেরেছে।

তবে ১০ থেকে ১৫ জন হামলাকারী এখনো ভেতরে আছে এবং তারা লোকজনকে জিম্মি করে রেখেছে। কিন্তু কতজন বন্দুকধারীদের হাতে জিম্মি আর কতজন বাঁচার জন্য লুকিয়ে আছে তা জানা যায়নি।

বিবিসি জানিয়েছে, সোমালিয়ার ইসলামপন্থী জঙ্গি সংগঠন আল শাবাব এই হামলার দায় স্বীকার করেছে। তারা বলছে, সোমালিয়ায় কেনিয়ার সেনা উপস্থিতির ‘জবাব’ দিতেই এ হামলা। সোমালিয়ায় গৃহযুদ্ধের অবসানে ২০১১ সাল থেকে প্রতিবেশী দেশ কেনিয়ার প্রায় চার হাজার সৈন্য সেখানে অবস্থান করছে।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওয়েস্টগেটে হামলা শুরু হয় শনিবার স্থানীয় সময় দুপুরের দিকে। মুখোশধারী হামলাকারীরা প্রথমে বিপণিবিতানে গ্রেনেড ছোড়ে। এ সময় ভবন থেকে অনেকে দৌড়ে বের হওয়ার চেষ্টা করেন। ভেতরে আটকা পড়েন অনেকে।

এক পর্যায়ে পুলিশ এসে ভবনে অবস্থানরতদের বেরিয়ে আসার অনুরোধ জানায়। পরে বন্দুকধারীদের সঙ্গে শুরু হয় তাদের গোলাগুলি।

কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনিয়াত্তা জানিয়েছেন, ৩৯ জন নিহত হওয়ার খবর তারা পেয়েছেন। নিহতদের মধ্যে তার আত্মীয়-স্বজনও আছে। হামলায় নিহত হয়েছে অন্তত দেড়শ লোক।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ‘ওয়েস্টগেট’ কেনীয়দের পাশাপাশি সেখানে অবস্থানরত বিদেশি ও পর্যটকদের কাছেও জনপ্রিয়। হামলায় একজন কূটনীতিবিদসহ দুইজন কানাডীয় এবং অন্তত দুজন ফরাসি নাগরিক নিহত হয়েছেন। আহতদের মধ্যে বেশ কয়েকজন আমেরিকানও রয়েছেন।

যুকেশ মান্নাশেহ নামের এক প্রত্যক্ষদর্শী বলেন, “তাদের সাধারণ অপরাধী বলে মনে হয়নি। এটা ডাকাতির ঘটনা নয়। হামলাকারীরা এলোপাতাড়ি গুলি ছুড়ছিল।”

বিপণিবিতানে বেশ কিছু ইসরায়েলির দোকান রয়েছে। হামলার সময় অন্তত চার ইসরায়েলি পালিয়ে আত্মরক্ষা করেছেন, যাদের একজন সামান্য আহত হয়েছেন।

পুলিশের পক্ষ থেকে বলা হচ্ছে, মধ্যরাতের পর থেকে মলের নাকুমাত সুপারমার্কেটের ভেতরে অজ্ঞাত সংথ্যক লোককে জিম্মি করে রেখেছে বন্দুকধারীরা। নিরাপত্তাবাহিনীর সদস্যরা ওই অংশটি ঘিরে রাখলেও জিম্মি সঙ্কটের কারণে অচলাবস্থার সৃষ্টি হয়েছে।

সিএনএন বলছে, হামলাকারীরা বিপণিবিতানে ঢোকার সময়ে একজনকে গাড়ির মধ্যে এবং রাস্তায় দুজনকে গুলি করে।

পাঁচ জন সশস্ত্র ব্যক্তিকে বিপণিবিতানের মধ্যে এদিক-ওদিক ছোটাছুটি করতে দেখা গেছে বলে কয়েকজন প্রত্যক্ষদর্শী জানিয়েছেন।

রয়টার্স জানায়, হামলার পর আতঙ্কিত লোকজন দৌঁড়ে পালানোর চেষ্টা করে। অনেকে বিভিন্ন দোকান এবং বিপণিবিতানে থাকা সিনেমা কমপ্লেক্সে লুকায়। একটি টয়লেট থেকেও কয়েকজনকে উদ্ধার করে পুলিশ।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ