সাক্ষী নান্নু: ক্যাডম্যান নিশ্চিত নন

Toby cadman টবি ক্যাডম্যানরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর যুদ্ধাপরাধ মামলায় প্রসিকিউশনের কথিত সাক্ষীর ভিডিও দেখে তদন্ত দাবিকারী ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যান বলেছেন, সাক্ষীর পরিচয় নিয়ে নিশ্চিত নন তিনি।

রোববার রাতে এবিসি নিউজ বিডিকে তিনি বলেন, “কোনোকিছুই নিশ্চিত বা নাকচ করার মতো পর‌্যায়ে নেই আমি। সব ভিডিও যাচাই করে পরে আমি একটি পুরো বিবৃতি দেবো। তবে সাক্ষীর আনা অভিযোগ স্বাধীন কর্তৃপক্ষকে দিয়ে তদন্ত করে দেখার বক্তব্য থেকে সরে আসিনি আমি।”

সম্প্রতি ইউটিউব ও ফেইসবুকে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে এক ব্যক্তিকে প্রসিকিউশনের সাক্ষী দাবি করা হয়। ওই ভিডিওতে ‘নান্নু’ নামে একজনকে বলতে দেখা যায়, সরকারের চাপে পড়ে তিনি নিজামীর মামলায় সাক্ষ্য দিয়েছেন।

গত ২০ সেপ্টেম্বর লন্ডনের ‘দি ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় ‘আন্তর্জাতিক অপরাধের অভিযোগে মৃত্যুদণ্ডে দণ্ডিত আব্দুল কাদের মোল্লা’ শীর্ষক এক প্রতিবেদনে ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যানের উদ্ধৃতি দিয়ে বলা হয়, তিনি ওই ভিডিওটি দেখেছেন।

ভিডিওতে দেয়া বক্তব্য যদি সত্য হয় তবে পূর্ণ স্বাধীন ও আন্তর্জাতিক তদন্তেরও দাবি করেন তিনি।

টবি ক্যাডম্যান আব্দুল কাদের মোল্লার মামলায় জামায়াতে ইসলামীর আন্তর্জাতিক লবিস্ট হিসেবে কাজ করছেন বলে জানানো হয় টেলিগ্রাফের ওই প্রতিবেদনে।

এর পরিপ্রেক্ষিতে শনিবার রাত সোয়া ১১টার সময় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে প্রসিকিউশনের কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে ‘টেলিগ্রাফের’ বিরুদ্ধে তথ্য বিকৃতির অভিযোগ আনেন নিজামীর মামলায় প্রসিকিউশনের সাক্ষী শামসুল হক নান্নু।

অভিযোগের পাশাপাশি পারিবারিকভাবে চরম নিরাপত্তাহীনতায় আছেন বলেও জানান তিনি।

তিনি বলেন, “গত ২০ সেপ্টেম্বর লন্ডনের ‘দি ডেইলি টেলিগ্রাফ’ পত্রিকায় এক সংবাদে আসামিপক্ষের আন্তর্জাতিক লবিস্ট টবি ক্যাডম্যানের বরাত দিয়ে আমার বক্তব্য উল্লেখ করা হয়েছে বলে জানতে পারি। শুধু তাই নয়, আমার কথিত সাক্ষাৎকার সম্বলিত একটি ভিডিও প্রচার করা হয়েছে। পরবর্তীতে জানতে পারি ভিডিওটি ইউটিউবে প্রচারিত হচ্ছে।”

ভিডিওটিতে যে ব্যক্তিটিকে শামসুল হক নান্নু নামে পরিচয় করিয়ে দেয়া হয়েছে তা তিনি নন বলে জানান ‘আসল’ নান্নু।

তিনি বলেন, “দীর্ঘদিন ধরে আমার গোঁফ আছে, ইউটিউবে যাকে আমি বলে দেখানো হচ্ছে তার গোঁফ নেই। তাছাড়া ছোট বেলা থেকে আমার ঝাঁকড়া লম্বা চুল রয়েছে। কিন্তু ঐ লোকটি চুল লম্বা, ঝাঁকড়া নয়।”

“যে গলার স্বরটি নেয়া হয়েছে তাও আমার নয়। এটি আমার স্বরের অনুরূপ একটি বিকৃত স্বর।”

প্রচারিত ভিডিওটির বক্তব্য নিজের নয় দাবি করে শামসুল হক নান্নু বলেন, “আমাকে কখনো জোর করে সাক্ষ্য দেওয়ানো হয়নি। আমি একজন মুক্তিযোদ্ধা। বিবেকের তাড়নায় ট্রাইব্যুনালে এসে মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছি।”

প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, “আমি ও আমার পরিবার এখন সম্পূর্ণ নিরাপত্তাহীনতায় ভুগছি। আমার গ্রামের বাড়ি পাবনা জেলায় সাথিয়া জেলার ছোট পাথাইলহাট। সেখানে প্রতিনিয়ত আমাদের জীবননাশের হুমকি দেয়া হচ্ছে। যেকোনো সময় জামায়াত-শিবিরের সন্ত্রাসীরা আমাদের মেরে ফেলতে পারে।”
নিজামীর মামলায় প্রসিকিউটর মোহাম্মদ আলী এবিসি নিউজ বিডিকে বলেন, শনিবার রাত সাড়ে ৭টার দিকে প্রসিকিউশন কার্যালয়ে এসে শামসুল হক নান্নু এ ঘটনা জানান এবং তাদের সাহায্য চান। এরপর তাকে ওই সংবাদ সম্মেলনের ব্যবস্থা করে দিয়ে এ জন্য কার্যালয়ের একটি কক্ষ ছেড়ে দেয়া হয়।

এ প্রেক্ষাপটে ব্রিটিশ আইনজীবী টবি ক্যাডম্যানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি এবিসি নিউজ বিডিকে তার লিখিত বক্তব্য দেন।

এর আগে তিনি টেলিগ্রাফকে কাছে বলেন, যদি ওই ভিডিওতে দেয়া বক্তব্য সত্যি হয়ে থাকে তবে অবশ্যই তদন্ত করে দেখা উচিৎ যে, সাক্ষীদের কোনোভাবে অন্য কোনো খাতে চালিত করার কোনো প্রচেষ্টা রয়েছে কি না অথবা কখনো হয়েছিল কি না। এবং এই তদন্ত অবশ্যই হতে হবে সম্পূর্ণ স্বাধীন ও আন্তর্জাতিক তদন্ত।

শামসুল হক নান্নুর সংবাদ সম্মেলনের একটি ভিডিও ক্লিপ এবিসি নিউজ বিডির পক্ষ থেকে টবি ক্যাডম্যানকে সরবরাহ করে জানতে চাওয়া হয়, তিনি যে ভিডিওটি দেখেছেন সেটিতে যে ব্যক্তি এবং সাক্ষী শামসুল হক নান্নু (সরবরাহকৃত ভিডিও অনুযায়ী) একই ব্যক্তি কি না।

এর জবাবে টবি ক্যাডম্যান তার লিখিত বক্তব্যে জানান, এই মুহূর্তে তিনি এ ব্যাপারে নিশ্চিতভাবে জানাতে পারছেন না। এজন্য তাকে আরো কিছু ভিডিও দেখতে হবে। তবে তার দেখা ভিডিওটির ব্যক্তি যে সাক্ষী নান্নু নন, তা মেনে নেয়ার কোনো কারণ তিনি খুঁজে পাননি।

তবে সর্বোপরি এ বিষয়ে এ স্বাধীন তদন্ত হওয়া জরুরি বলে মনে করেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ