গাজীপুরে আবারো শ্রমিক অসন্তোষ

Gazipur-Garments sromikরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আট হাজার টাকা ন্যূনতম মজুরির দাবিতে টানা তৃতীয় দিনের মতো সড়কে নেমে বিক্ষোভ শুরু করেছে গাজীপুরের বিভিন্ন পোশাক কারখানার শ্রমিকরা।

তাদের অবরোধের কারণে সোমবার সকাল সাড়ে ৮টা থেকে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যান চলাচল বন্ধ রয়েছে। বিশৃঙ্খলা এড়াতে ছুটি ঘোষণা করা হয়েছে শতাধিক কারখানায়।

জয়দেবপুর থানার উপ পরিদর্শক মোবারক হোসেন এবিসি নিউজ বিডিকে জানান, বোর্ড বাজার, বড়বাড়ি, ভোগড়া, সাইনবোর্ড, তেলিপাড়াসহ আশেপাশের বিভিন্ন গার্মেন্ট কারখানার শ্রমিকরা সকাল ৮টার দিকে সড়কে নেমে আসে এবং মজুরি বৃদ্ধির দাবিতে বিক্ষোভ শুরু করে।

পুলিশ তাদের মহাসড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলেও বিভিন্ন কারখানার শ্রমিকরা কাজ বন্ধ রেখে বিক্ষোভে যোগ দিতে থাকে।

এক পর্যায়ে সকাল সাড়ে ৮টার দিকে টঙ্গীর সেনাকল্যাণ ভবনের সামনে অবস্থান নিয়ে শ্রমিকরা ঢাকা ময়মনসিংহ সড়ক অবরোধ করে বলে টঙ্গীর ওসি আবুল কালাম আজাদ জানান।

প্রায় একই সময়ে নাওজোড় এলাকার দিগন্ত স্যুয়েটার্সের সামনে শ্রমিকরা অবরোধ করলে  ঢাকা-টাঙ্গাইল মহাসড়কেও যান চলাচল বন্ধ গয়ে যায়।

ওসি আজাদ বলেন, “আমরা শ্রমিকদের বুঝিয়ে সরিয়ে দেয়ার চেষ্টা করছি।”

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, কোনাবাড়ি শিল্প এলকার ইন্টার স্টপ, তুশুকা গার্মেন্ট, ইন্টার লিংক, সান মুন, নাওজোড় এলাকার দিগন্ত স্যুয়েটার্স, ভোগড়ার বলমন্ট ফ্যাশনস, মেনস ট্রাস্ট, গাজীপুর সদরের তিন সড়ক এলাকার স্পেরো অ্যাপারেলস, টঙ্গীর প্রিন্স অ্যাপারেলস, যমুনা অ্যাপারেলসসহ অর্ধশতাধিক কারখানার শ্রমিকরা বিভিন্ন স্থানে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছে।

কিছু স্থানে যানবাহনে শ্রমিকদের ঢিল ছোড়ার এবং পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়ারও খবর পাওয়া গেছে।

উদ্ভূত পরিস্থিতিতে শতাধিক কারখানার কর্তৃপক্ষ সোমবারের জন্য গার্মেন্ট ছুটি ঘোষণা করেছে বলে গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক মো. কবীর হোসেন জানান।

আট হাজার টাকা ন্যূনতম মজুরির দাবিতে রোববারও গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক প্রায় সোয়া এক ঘণ্টা অবরোধ করে বিক্ষোভ দেখায় পোশাক শ্রমিকেরা। পরে পুলিশ কাঁদানে গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

আর শনিবার ঢাকায় সমাবেশে যোগ দিতে বাধা পাওয়ার অভিযোগ এনে গাজীপুর, নারায়ণগঞ্জ, সাভারসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ দেখায় পোশাক শ্রমিকরা। অসন্তোষের কারণে গাজীপুর বোর্ড বাজারসহ আশপাশের এলাকার অর্ধশতাধিক কারখানায় ওই দিন ছুটি ঘোষণা করা হয়।

গত মে মাসে পোশাক শ্রমিকদের বেতন-ভাতা বাড়াতে মজুরি বোর্ড গঠন করে সরকার।

পোশাক শিল্প মালিকদের শীর্ষ সংগঠন বিজিএমইএ ন্যূনতম বেতন তিন হাজার ৬০০ টাকা করার প্রস্তাব করেছে। তবে এ শিল্পের শ্রমিক সংগঠনগুলো আট হাজার টাকা করার দাবি জানিয়ে আসছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও চেয়েছে তারা।

সরকারের মজুরি বোর্ড ইতোমধ্যে উভয়পক্ষকে নিয়ে কয়েকটি বৈঠক করলেও কোনো সিদ্ধান্তে আসতে পারেনি।

পোশাক খাতে অস্থিতিশীলতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই রোববার এক বিবৃতি দিয়েছে, যাতে দ্রুত একটি ‘ন্যায্য’ মজুরি কাঠামো ঘোষণা করার আহ্বান জানানো হয়েছে সরকারের প্রতি।

বিবৃতিতে বলা হয়, “পোশাক শিল্প ও শ্রমিকদের বৃহত্তর কল্যাণের স্বার্থে একটি ন্যায্য মজুরি কাঠামোর প্রতি এফবিসিসিআই পূর্ণ সমর্থন করে। কেননা শ্রমিকরাই উৎপাদনের মূল কারিগর।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ