গার্মেন্টস শিল্প ধ্বংশের ষড়যন্ত্র চলছে, মঙ্গলবার থেকে গার্মেন্টস খোলার নির্দেশ

shahjahan-khan শাহজাহান খান shajahanসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ গার্মেন্টস শ্রমিকদের কোন গুজবে কান না দেওয়ার আহবান জানিয়ে নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, বেতন বৃদ্ধির নামে দেশের গার্মেন্টস শিল্প ধ্বংশের ষড়যন্ত্রে মৌলবাদীরা জড়িত। যারা ধর্মের নামে অপপ্রচার চালাতে পারে, তারা দেশের বৃহত্তর গার্মেন্টস শিল্প ধ্বংশের জন্যেও অপপ্রচার চালাতে পারে এবং গুজবও ছড়াতে পারে।

তিনি গাজীপুরসহ রাজধানীর আশপাশে বন্ধ হওয়া সকল গার্মেন্টস খুলে দেওয়ার জন্য মালিকদের প্রতি নির্দেশ দিয়ে বলেছেন, সরকারের পক্ষ থেকে সকল গার্মেন্টসে নিরাপত্তা দেওয়া হবে।
নৌ-পরিবহন মন্ত্রী বলেন, গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সরকার তৃপক্ষীয় বৈঠক হয়েছে। বর্তমান সময়ে বন্ধ গার্মেন্টস মালিকদের আগামী কাল মঙ্গলবার থেকে তাদের গার্মেন্টস খোলার নির্দেশ দেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে গাজীপুরসহ বন্ধ থাকা গার্মেন্টস এলাকায় নিরাপত্তা জোরদার করার নির্দেশ দেওয়া হয়েছে।

সচিবালয়ে নৌ-পরিবহন মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে গার্মেন্টস মালিকদের সংগঠন বিজিএমইএ ও শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সরকার তৃপক্ষীয় বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, আমরা গাজীপুরসহ রাজধানীর আশপাশের গার্মেন্টসে বিশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিস্তারিত আালোচনা করেছি। মৌলবাদীরা নারীদের গৃহবন্দি করতে ধর্মের নামে অপপ্রচার চালাচ্ছে। যেমনটা চালিয়ে ছিল মতিঝিলের শাপলা চত্তরে। ঠিক একইভাবে তারা বেতন বৃদ্ধির নাম করে দেশের বৃহত্তর গার্মেন্টস শিল্পকে ধ্বংশের ষড়যন্ত্র করছে। তিনি গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের নামে গার্মেন্টস শিল্প ধ্বংশের ষড়যন্ত্রের বিষয়ে শতর্ক থাকার আহবান জানান।
শাজাহান খান বলেন, সদ্য সমাপ্ত গার্মেন্টস শ্রমিকদের মহা-সমাবেশে নারীদের ঘরে বন্দি করা, শ্রমিকদের বাচার মত পারিশ্রমিক ও গার্মেন্ট শিল্প রক্ষার ষড়যন্ত্রের বিরুদ্ধে লড়াই করতে ঐক্যবদ্ধ করা হয়েছে। এই মহা-সমাবেশ নিয়ে চলছিল মহা-ষড়যন্ত্র। তিনি বলেন, মসজিদে মসজিদে এই মহা-সমাবেশের বিরুদ্ধে ষড়যন্ত্র হয়েছে।
তিনি বলেন, শ্রমিক-মালিক সমঝোতা নিয়ে গার্মেন্টস শিল্প উত্তপ্ত হয়ে উঠছে, এমন কোন প্রমান পাওয়া যায়নি। সামনেই কোরবানীর ঈদ। ঈদের আগে এমন গোলযোগ মেনে নেওয়া যায় না।
শাজাহান খান বলেন, শ্রমিকদের মধ্য থেকে কারা এই ষড়যন্ত করছে, বাইরের কারা এর সঙ্গে জড়িত, সে বিষয়ে আইনশৃঙ্খলা বাহিনেীকেও শতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।
বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রী ছাড়াও শ্রম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব মিখাইল শিপার, বিজিএমইএ’র ভারপ্রাপ্ত সভাপতি আব্দুল মান্নান কচি, আব্দুস সালাম মুর্শেদী, শফিউল ইসলাম মহিউদ্দিন, গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়নের মন্টু ঘোষসহ প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ