আইফোন হ্যাক করতে পারলে পুরস্কার

iphone I phone 5c sপ্রযুক্তি ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ অ্যাপলের নতুন আইফোন ৫এস হ্যাক করার জন্য ১৬ হাজার ডলারেরও বেশি নগদ পুরস্কারসহ বিভিন্ন পুরস্কারের ঘোষণা করেছে একটি ওয়েবসাইট।

সম্প্রতি সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, আইফোন ৫এস হ্যাকের জন্য আহ্বানকারী এ ওয়েবসাইটটির নাম ইজটাচআইডিহ্যাকইয়েট ডটকম। ওয়েবসাইটটি তৈরি করেছেন কম্পিউটার নিরাপত্তা গবেষক নিক ডেপেট্রিল্লো এবং সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান এরেটা সিকিউরিটির মালিক রবার্ট ডেভিড গ্রাহাম।

ওয়েবসাইটটিতে হ্যাকারদের জানানো হয়েছে, আইফোন ৫এস এবং দাতাদের কাছ থেকে পুরস্কার সামগ্রী সংগ্রহ করা হচ্ছে। এসব পুরস্কারের মধ্যে নগদ অর্থ, বিটকয়েনস বা ভার্চুয়াল অর্থসহ আরও অনেককিছু রয়েছে।

এ রকম ওয়েবসাইট খোলার কারণ হিসেবে নির্মাতারা জানিয়েছেন, অ্যাপলের টাচআইডি নিরাপত্তা নিয়ে যে সমালোচনা চলছে, তা বন্ধ করতেই তারা এ উদ্যোগ নিয়েছেন। এ বিষয়টি নিয়ে অ্যাপল কোনো মন্তব্য করেনি বলে জানিয়েছে রয়টার্স।

এদিকে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, জার্মানির একদল হ্যাকার দাবি করেছেন, তারা আইফোন৫এস বাজারে আসার একদিনের মধ্যেই টাচআইডি প্রযুক্তিটি বায়োমেট্রিক পদ্ধতিতে হ্যাক করতে সক্ষম হয়েছেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ