সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় মামলা করা যাবে না বৈঠকে এমন সিদ্ধান্ত হয়নি

Obaidol-kader20130204234007সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ‘সড়ক দুর্ঘটনায় ৩০২ ধারায় হত্যা মামলা করা যাবে না’ সরকারের পক্ষে স্বরাষ্ট্রমন্ত্রীর এমন ঘোষনার বিষয়ে যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পরিবহন নেতৃবৃন্দে সঙ্গে বৈঠকে এমন কোন সিদ্ধান্ত হয়নি।

বৃহস্পতিবার দুপুরে সচিবালিয়ে মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে এক্রেললোড কন্ট্রোল স্টেশন সংক্রান্ত বৈঠকে এবিসি নিউজ বিডির প্রতিবেদকের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। গত ১৮ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে পরিবহন শ্রমিকদের সঙ্গে বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর বৈঠকের সিদ্ধন্তে কথা জানিয়ে বলেছিলেন ‘দেশের কোথাও সড়ক দূর্ঘটনা ঘটলে চালকের বিরুদ্ধে ৩০২ ধারায় হত্যা মামলা করা যাবে না।
‘সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সারাদেশের মানুষ যে সময় সোচ্ছার ঠিক তেমনি একটি সময়ে সড়ক দুর্ঘটনার পর ৩০২ ধারায় মামলা না করার বিষয়ে পরিবহন শ্রমিকদের পক্ষে সরকারের দেওয়া সিদ্ধান্ত কতটা যৌক্তিক এবং এতে কি সড়ক দুর্ঘটনা আরো বাড়বে কি না’ এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমিতো ওই বৈঠকে উপস্থিত ছিলাম, সত্য, আমার যতটুকু মনে আছে বৈঠকে এমন কোন সিদ্ধান্ত হয়নি। স্বরাষ্ট্রমন্ত্রী প্রেস ব্রিফিংয়ে আসলে কি বলেছেন, কি অবস্থায় বলেছেন, তা আমার জানা নেই। আমি ওই প্রেস ব্রিফিং দেখিওনি।’
তিনি বলেন, সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে আমি প্রচলিত আইনকে ফলো করবো। আইনের বাইরে আমি যাবো না।
সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আগামী ২৫ জানুয়ারি সরকারের মেয়াদ শেষ হবে। প্রধানমন্ত্রীর বক্তব্য প্রতিধ্বনিত করে বলতে চাই, সংবিধান অনুযায়ী সরকারের মেয়াদের তিন মাসের মধ্যে ২৫ অক্টোবর থেকে ২৫ জানুয়ারির মধ্যে নির্বাচন করতে হবে। এই সময়ের মধ্যে নির্বাচন কমিশন সিডিউল ঘোষণা করবে। সংবিধানের বিষয় এড়িয়ে যাওয়ার উপায় নেই।’
‘ওই সময়ে মন্ত্রিসভার পরিসর ছোট করা হবে কি না’ জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, ‘এ বিষয়ে কোন আভাস পাইনি। সরকারের পলিসি মেকিং সভায় এ ধরনের কোন আলোচনা হয়নি। তবে ভারতে নির্বাচনের সময় মন্ত্রিসভা ছোট করা হয় না। ‘ওয়েস্ট মিনিস্টার টাইপ অব ডেমোক্রেসি’তে যে সব দেশে নির্বাচন হয় সেখানে মন্ত্রিসভা ছোট করার বিষয় থাকে না। তবে ছোট করা প্রধানমন্ত্রীর ইচ্ছার বিষয়। সংসদীয় গণতন্ত্রে প্রধানমন্ত্রী ইচ্ছা করলে ১০ জনের মন্ত্রিসভা করতে পারেন, সেটা তার বিষয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ