ডিমিউচ্যুয়ালাইজেশন স্কিমে বিএসইসির অনুমোদন

dse ঢাকা স্টক এক্সচেঞ্জরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ স্টক এক্সচেঞ্জের মালিকানা থেকে ব্যবস্থাপনাকে আলাদা করতে ডিমিউচ্যুয়ালাইজেশনের স্কিমে চূড়ান্ত অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রস্তাবিত স্কিমের বিভিন্ন দিক পর্যালোচনা এবং এর ওপর সংশ্লিষ্টদের শুনানি শেষে কমিশন সভায় এ অনুমোদন দেয়া হয় বলে সংস্থার নির্বাহী পরিচালক ও মুখপাত্র সাইফুর রহমান জানান।

এ প্রক্রিয়ার মধ্য দিয়ে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ কোম্‌পানিতে রূপন্তরিত হতে যাচ্ছে।

স্কিম অনুমোদন হওয়ায় আগামী ৩০ দিন অর্থাৎ, ২৯ অক্টোবরের মধ্যে উভয় স্টক এক্সচেঞ্জকে বিশেষ সাধারণ সভা (ইজিএম) করতে হবে। ওই সভার সাত দিনের মধ্যে অনুমোদিত স্কিম রেজিস্ট্রেশন অব জয়েন্ট স্টক কোম্পানিতে (আরজেএসসি) জমা দিতে হবে।

তার পরের ১৪ দিনের মধ্যেই নিবন্ধ পেলেই পাবলিক লিমিটেড কোম্পানিতে রূপান্তরিত হবে স্টক এক্সচেঞ্জ।

পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করে স্টক এক্সচেঞ্জের নতুন পরিচালনা পর্ষদ গঠন করতে হবে।

পুঁজিবাজারে ব্যাপক উত্থান পতনের পর ২০১১ সালে সরকার স্টক এক্সচেঞ্জের ডিমিউচুয়ালাইজেশনের উদ্যোগ নেয়। এরপর চলতি বছর ২৯ এপ্রিল জাতীয় সংসদে ‘এক্সচেঞ্জেস ডিমিউচ্যুয়ালাইজেশন বিল, ২০১৩’ পাস হয়।

এতে বলা হয় আইনটি কার্যকর হওয়ার পর বিদ্যমান এক্সচেঞ্জ-এর সিকিউরিটিজ লেনদেনের অধিকার (ট্রেডিং রাইট) এর মালিকানা ও ব্যবস্থাপনা হতে পৃথকীকরণের মাধ্যমে ডিমিউচ্যুয়ালাইজ করতে হবে।

ডিমিউচুয়ালাইজেশন অর্থ হলো- এক্সচেঞ্জ-এর লেনদেনের অধিকার হতে ব্যবস্থাপনা ও মালিকানা পৃথক করা। ১৯৯৩ সালে প্রথম এ ধারণা শুরু হয়। বর্তমানে বিশ্বের ৫০টিরও বেশি স্টক এক্সচেঞ্জে ডিমিউচ্যুয়ালাইজেশন সম্পন্ন হয়েছে; যার মধ্যে ভারত, পাকিস্তান, সিঙ্গাপুর ও নিউ ইয়র্ক স্টক একচেঞ্জ অন্যতম।

এ আইনের বিধান লংঘনে সংশ্লিষ্ট এক্সচেঞ্জকে অন্যূন ১০ লাখ টাকা অর্থদণ্ড ও নিবন্ধন সনদ স্থগিতের বিধান হয়েছে। কোনো পরিচালক, সদস্য, প্রধান নির্বাহী কর্মকর্তা, কর্মকর্তা-কর্মচারী, কমিটির কোনো সদস্য, শেয়ারহোল্ডার বা ব্যক্তিকে এক লাখ টাকা দণ্ড করা যাবে।

ডিমিউচ্যুয়ালাইজেশনের পর লেনদেনের অধিকার থেকে স্টক এক্সচেঞ্জের মালিকানা ও ব্যবস্থাপনা আলাদা হয়ে যাবে। এক্সচেঞ্জের পরিচালনা পরিষদের চেয়ারম্যানসহ সংখ্যাগরিষ্ঠ সদস্য স্বতন্ত্র পরিচালক হবেন এবং এক্সচেঞ্জের পরিচালনা পরিষদ স্বতন্ত্র পরিচালকদের মধ্য থেকে চেয়ারম্যান নির্বাচন করবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ