ষষ্ঠ দিনের মতো শ্রমিক বিক্ষোভ

Narayanganj clash নারায়ণগঞ্জ শ্রমিক বিক্ষোভরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ন্যূনতম বেতন আট হাজার টাকার দাবিতে টানা ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ করেছে পোশাক শ্রমিকরা। পুলিশের সঙ্গে সংঘর্ষও হয়েছে।

বৃহস্পতিবার নারায়ণগঞ্জের ফতুল্লায় পোশাক কর্মীদের সঙ্গে সংঘর্ষে ওসিসহ পুলিশের ২০ সদস্য এবং সাংবাদিকসহ অন্তত অর্ধশত মানুষ আহত হয়েছে।

এদিকে গাজীপুরে বিজিবি মোতায়েন হলেও বিক্ষোভ দেখিয়েছে শ্রমিকরা। সাভারের শিল্পাঞ্চলেও এদিন ভাংচুর করেছে পোশাককর্মীরা।

নারায়ণগঞ্জ

বৃহস্পতিবার বেলা ১১টা থেকে প্রায় চার ঘণ্টা ফতুল্লার কাঠেরপুল এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের কয়েক দফা সংঘর্ষ হয়।

এর আগে সকাল সাড়ে ১০টা থেকে প্রায় তিন ঘণ্টা ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক অবরোধ করে রাখে বিক্ষুব্ধরা।

দুই জায়গায় সংঘর্ষের কারণে ফতুল্লার পোস্ট অফিস-হাজিগঞ্জ সড়কে এবং শিবু মার্কেট এলাকায় ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। এসময় শ্রমিকরা ২০/২৫টি যানবাহন ভাংচুর করে।

এতে চরম ভোগান্তিতে পড়েন ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী হাজার হাজার যাত্রী।

জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম এবিসি নিউজ বিডিকে জানান, সংঘর্ষে শিল্প পুলিশের ওসিসহ আহত ২০ পুলিশকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

সংঘর্ষে দৈনিক ইত্তেফাকের আলোকচিত্রী তাপস সাহা আহত হন।

আগের দিন নারায়ণগঞ্জে সংঘর্ষের ঘটনায় পুলিশের গুলিতে শ্রমিক আহত হওয়ায় ফতুল্লার কাঠেরপুল এলাকায় বৃহস্পতিবার আরো ক্ষুব্ধ হয়ে ওঠে শ্রমিকরা।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শতাধিক রাউন্ড কাঁদুনে গ্যাসের শেল ও শর্টগানের গুলি ছোড়ে পুলিশ।

এসময় পুরো এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে। দুপুর ১টার দিকে পুলিশ পিছু হটলে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে আসে। ধীরে ধীরে পরিস্থিতি শান্ত হয়ে আসে।

দুপুরের পর থেকে এসব এলাকায় যান চলাচল স্বাভাবিক হতে শুরু করে।

ক্ষুব্ধ শ্রমিকরা বিভিন্ন পোশাক কারখানার ভবনের ছাদের উপর থেকে পুলিশকে লক্ষ্য করে বৃষ্টির মতো ইটপাটকেল নিক্ষেপ করে। এক পর্যায়ে পিছু হটে পুলিশ।

অন্যদিকে লামাপাড়া ও নয়ামাটি এলাকায় শ্রমিকরা ঢাকা-নারায়ণগঞ্জ সংযোগ সড়ক অবরোধ করে এবং সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে।

সকালে কাঠেরপুর এলাকার টাইম সোয়েটার, লামাপাড়া এলাকার ইউরো টেক ও কুতুবআইল এলাকার সিক গার্মেন্টসে শ্রমিকদের ঢুকতে দেয়া হয়নি।

আদমজী শিল্প পুলিশ-৪ এর সহকারী পুলিশ সুপার মো. মাসুদ বলেন, “পরিস্থিতি কিছুটা থমথমে। বুধবার বেশ কয়েকটি কারখানার ভিতরে ভাংচুর হওয়ায় শ্রমিকদের কাজে যোগ দিতে দেয়া হচ্ছে না।

“কারখানাগুলোর নিরাপত্তায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।”

গাজীপুর

মজুরি বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার আবারো বিক্ষোভ শুরু হলে গাজীপুরের অনেক পোশাক কারখানায় ছুটি ঘোষণা করে মালিকপক্ষ।

বিক্ষোভের খবর পাওয়া গেছে কালিয়াকৈর উপজেলার মৌচাক এলাকার লগুজ কারখানাতেও।

বিশৃঙ্খলা এড়াতে ওই দুই এলাকার প্রায় ২০টি কারখানায় ছুটি ঘোষণা করা হয়।

গত কয়েক দিনের শ্রমিক অসন্তোষের প্রেক্ষাপটে গাজীপুরে বৃহস্পতিবার সকাল থেকে র‌্যাব-পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয় তিন প্লাটুন বিজিবি।

গাজীপুরের জেলা প্রশাসক মো. নুরুল ইসলাম এবিসি নিউজ বিডিকে বলেন, “পোশাক খাতের বিশৃঙ্খলা নিয়ন্ত্রণে ৩ প্লাটুন বিজিবি সকাল থেকে টহল দিচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটও পরিস্থিতি নিয়ন্ত্রণের দায়িত্বে আছেন।”

সাভার

ন্যূনতম মজুরি আট হাজার টাকা করার পাশাপাশি বন্ধ কারখানা খুলে দেয়ার দাবিতে টানা ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ ও ভাংচুর চালিয়েছে আশুলিয়া শিল্পাঞ্চলের কয়েকটি পোশাক কারখানার শ্রমিকরা।

সকালে জিরাব এলাকার কয়েকটি কারখানা খোলার পরপরই আবার তা বন্ধ করে দেয় মালিকপক্ষ।

এছাড়া জিরানী এলাকায়ও বেশ কয়েকটি কারখানায় শ্রমিক অসন্তোষ দেখা দিলে কর্তৃপক্ষ কারখানায় ছুটি দিয়ে দেয়।

সেখানে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে অবস্থান নেয়ার চেষ্টা করে শ্রমিকরা। তবে পুলিশের বাঁধায় পিছু হটে তারা।

এসময় বিভিন্ন গলি থেকে ইট পাটকেল ছুড়ে কয়েকটি গাড়ির কাঁচ ভাংচুর করে বিক্ষুব্ধরা।

শ্রমিকরা নবীনগর-কালিয়াকৈর সড়ক অবরোধ করলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে সরিয়ে দেয় বলে চক্রবর্তী পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক মো. সাইফুল ইসলাম জানান।

শ্রমিকদের অবরোধে ওই সড়কে প্রায় আধা ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে।

শ্রমিকরা ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা দাবি করলেও পোশাক শিল্প মালিকদের সংগঠন তা বর্তমানের চেয়ে ৬০০ টাকা বাড়িয়ে ৩ হাজার ৬০০ টাকা করার প্রস্তাব দিয়েছে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ