বড় বড় প্রকল্প হয়, কাজ হয় না

Deputy Speaker ডেপুটি স্পিকার শওকত আলীরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নিজের এলাকা শরীয়তপুরে নদী ভাঙনের প্রসঙ্গ তুলে সরকারি কাজের ধীরগতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ডেপুটি স্পিকার শওকত আলী।

“শত-শত কোটি টাকার বড় বড় প্রকল্প হয়, কিন্তু কাজ কিছুই হয় না,” বৃহস্পতিবার সংসদ ভবনে এক অনুষ্ঠানে বলেছেন তিনি।

শওকত আলীর নির্বাচনী এলাকা শরীয়তপুর-২ আসনের বেশ কিছু এলাকা সম্প্রতি পদ্মার ভাঙনে বিলীন হয়ে যায়।

তিনি বলেন, “নদী ভাঙন রোধে দরকার ড্রেজিং। কিন্তু একটা প্রকল্প প্রণয়ন, নকশা তৈরি আর পাস হতেই লেগে যায় ৫০ বছর। ততদিনে সব ভেঙেচুরে শেষ হয়ে যায়।

“সরকারের উচিত, জনগণের ডাকে তাৎক্ষণিক সাড়া দেয়। বড় প্রকল্প না করে দ্রুত কাজ করার জন্য ছোট ছোট প্রকল্প হাতে নেয়া দরকার।”

ভাঙন রোধে সংশ্লিষ্ট দপ্তরের কাজ নিয়ে হতাশা প্রকাশ করে ডেপুটি স্পিকার বলেন, “আমি খুবই আশাবাদী মানুষ। কিন্তু মাঝে মাঝে খুব হতাশ হই। গ্রাম নদীর মধ্যে চলে গেল, আমি কিছুই করতে পারলাম না।

“অথচ মন্ত্রণালয়-অধিদপ্তর সব জায়গায় গেছি, কিন্তু কাজের কাজ হয়নি।”

বেসরকারি একটি সংগঠন আয়োজিত ওই অনুষ্ঠানে শরীয়তপুর, ঠাকুরগাঁও, সিরাজগঞ্জ ও কিশোরগঞ্জ থেকে যুব প্রতিনিধিরা তাদের এলাকার সমস্যার কথা তুলে ধরেন।

রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের বিষয়ে শওকত আলী বলেন, নির্বাচনী ইশতেহার পাঁচ বছরের জন্য হলেও এমন না যে নির্দিষ্ট সময়ে সরকার সব করে দেবে। ইশতেহারে জনগণকে পথ দেখানো হয়।

এক্ষেত্রে পদ্মা সেতু প্রকল্পের উদাহরণ দিয়ে তিনি বলেন, “পদ্মা সেতু নিয়ে আমরা এগোচ্ছি, আবার পিছিয়ে যাচ্ছি। কিন্তু প্রকল্প বাদ দেয়া হয়নি। এবার কাজ শুরু করতে না পারলে আগামীবার করা হবে।”

স্থানীয় সরকার শক্তিশালী করার পাশাপাশি এক্ষেত্রে সংসদ সদস্যদের হস্তক্ষেপের বিষয়টি স্বীকার করে তার সীমারেখা বেঁধে দেয়ার সুপারিশ করেন ডেপুটি স্পিকার।

“আমিসহ সব সংসদ সদস্য এখানে হস্তক্ষেপ করেন। জনগণ আমাদের কাছে আসে বলেই করতে হয়। না হয় পরবর্তীতে নির্বাচন করতে পারব না। বাস্তবতার কারণেই আমাদের আপস করতে হয়।”

“ইউনিয়ন পরিষদের কাজ আর সংসদ সদস্যদের কাজের মধ্যে সীমা ঠিক করে দেয়া দরকার।”

ইনস্টিটিউট ফর ইনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি) আয়োজিত ‘সংসদ সদস্যদের সঙ্গে ‘যুবদূতদের’ মুখোমুখি সংলাপ’ শীর্ষক এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন, নড়িয়া উন্নয়ন সমিতির সভাপতি মাজেদা শওকত আলী প্রমুখ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ