জনমত উপেক্ষা করে বিদ্যুৎকেন্দ্র নয়

Rampal Power Plant রামপাল পাওয়ার প্লান্টরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ জনমত উপেক্ষা করে সুন্দরবনের পাশে বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ থেকে বিরত থাকতে সরকারের  প্রতি আহ্বান জানিয়েছেন পরিবেশ আন্দোলন কর্মী সৈয়দা রিজওয়ানা হাসান।

বাংলাদেশ পরিবেশ আইনজীবী সমিতির (বেলা) প্রধান নির্বাহী  রিজওয়ানা  বলেন, “সুন্দরবনের পাশে কোনো শিল্প কারখানা হতে দেয়া হবে না।”

সরকার রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র স্থাপন করতে ভারতের সঙ্গে যে চুক্তি করেছে তা জনসম্মুখে প্রকাশ করার দাবি জানান তিনি।

ম্যাগসাইসাই পুরস্কার জয়ী রিজওয়ানা বলেন, “সরকার প্রতিটি সমস্যার প্রযুক্তিগত সমাধান দেয়ার চেষ্টা চালাচ্ছে। তবে সরকারের সমাধানের চেষ্টাগুলো ‘সুপার ক্রিটিকাল’।”

“জনমতকে উপেক্ষা করে সুন্দরবনে কখনোই বিদ্যুৎকেন্দ্র নির্মাণ চলবে না,” বলেন তিনি।

রামপাল তাপবিদ্যুৎ প্রকল্পের কাজ বন্ধসহ তিন দফা দাবিতে ‘সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি’ নামের নতুন আত্মপ্রকাশ করা একটি সংগঠনের সংবাদ সম্মেলনে এসব বলেন রিজওয়ানা।

শুক্রবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এ সংবাদ সম্মেলন হয়।

সংবাদ সম্মেলনে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব মো. আব্দুল মতিন লিখিত বক্তব্যে বলেন, রামপালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তাপবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন কর্মসূচি বাতিলের পাশাপাশি সরকারি-বেসরকারি, দেশি-বিদেশি বিজ্ঞানী ও পেশাজীবী এবং সামাজিক আন্দোলনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনার মাধ্যমে এই প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন প্রস্তুত করতে হবে।

সংবাদ সম্মেলনে সৈয়দ আবুল মকসুদ বলেন, “জ্বালানি ও বিদ্যুৎ শব্দ দুটি এখন রাজনৈতিক হয়ে গেছে। সরকার এ রাজনীতিতে জড়িয়ে গিয়েছে।”

রামপালে বিদ্যুৎকেন্দ্র হলে সুন্দরবন ধ্বংস হবে বলেও মনে করেন প্রবীণ এই সাংবাদিক।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বলেন, নির্বাচনের আগে সরকার ভারতকে তুষ্ট করতে রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্র করতে যাচ্ছে।

“ভারতে একটি আঞ্চলিক দলের আপত্তিতে বাংলাদেশ-ভারত তিস্তা চুক্তি হয় না। কিন্তু সরকার দেশের প্রধান বিরোধী দল, নাগরিক সমাজের প্রতিনিধি, পরিবেশবাদীদের মতামতকে উপেক্ষা করে সুন্দরবনকে ধ্বংস করে সেখানে বিদ্যুৎকেন্দ্র করতে চাইছে। এটা কোনভাবেই সমর্থনযোগ্য নয়।”

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সদস্যসচিব বদিউল আলম মজুমদার,  ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ চ্যাপ্টারের কর্মকর্তা রেজওয়ানুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ