জাতিসংঘের সামনে আওয়ামী-বিএনপি

Aoami Bnp Nyজে .ইউ জুবায়ের, নির্বাহী সম্পাদক, এবিসি নিউজ বিডি, নিউ ইয়র্কঃ জাতিসংঘ সদর দফতরের সামনে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও যুক্তরাষ্ট্র বিএনপি। সেখানে আওয়ামী নেতা-কর্মীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা অভিনন্দন জানিয়ে স্লোগান দিচ্ছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বিএনপি’র নেতা-কর্মীরা সরকার বিরোধী স্লোগান তুলছে।

শুক্রবার স্থানীয় সময় বিকেল পৌণে চারটায় প্রধানমন্ত্রীর জাতিসংঘ সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন। সদর দফতরে যখন সেই প্রস্তুতি চলছিলো ঠিক তখনই বাইরে চলছিলো এই স্বাগত আর প্রতিবাদ জানানোর মহরা।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ নেতারা বিভিন্ন স্লোগানে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাচ্ছিলেন। তাদের মুখে ধ্বনিত হচ্ছিলো স্লোগান ‘শেখ হাসিনার সরকার… বার বার দরকার।’

অন্যদিকে বিএনপি নেতা-কর্মীদের নেতৃত্বে রয়েছেন দলের ৩৪টি অঙ্গ ও সহযোগী সংগঠনের প্রধান সমন্বয়কারী বেলাল মাহমুদ ও সাবেক সিনিয়র সহ-সভাপতি শরাফত হোসেন বাবু। তারা স্লোগান তুলছিলেন… যেখানে হাসিনা সেখানে প্রতিরোধ।

ড. সিদ্দিকুর রহমান এসময় বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবারের জাতিসংঘ সাধারণ অধিবেশনে এসে দেশের জন্য যে অর্জন ও গৌরব বহন করে নিয়ে যাচ্ছেন তা আমাদের আনন্দিত করেছে। আর এ কারণেই যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সকল অঙ্গ ও সহযোগী সংগঠন প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে এখানে হাজির হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন। তার ভাষণ শেষ না হওয়া পর্যন্তই আমরা এখানে অবস্থান করবো।

এদিকে বিএনপি নেতারা বলেন, দেশে যে হারে হত্যার ও নির্যাতনের রাজনীতি চলছে তার বিশ্ব দরবারের কাছে পৌঁছে দিতেই তারা এই বিক্ষোভের আয়োজন করেছেন। স্লোগানে তারা তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দেওয়ারও দাবি জানান।

দুই পক্ষের এই বিক্ষোভ আন্তর্জাতিক মিডিয়ারও দৃষ্টি আকর্ষণ করেছে। অনেক বিদেশি টেলিভিশন চ্যানেলকেও খবরটি কাভার করতে দেখা যায়।

জামায়াতপন্থিদের বিক্ষোভ

এদিকে ‘বাংলাদেশী আমেরিকান ইউনাটেড ফর হিউম্যান রাউটস’র ব্যানারে যুদ্ধাপরাধীদের ও মুক্তির দাবিতে এবং শেখ হাসিনার পতনের স্লোগানে বিক্ষোভ করেছে জামাত সমর্থক একদল বাংলাদেশি।

বৃহস্পতিবার সন্ধ্যায় হোটেল গ্রান্ড হায়াতের সামনে এই বিক্ষোভ দেখায় জামায়াতপন্থিরা। এসময় প্রধানমন্ত্রী হোটেলে ইউএস চেম্বারস অব কমার্সের প্রতিনিধি দলের সাথে বৈঠক করছিলেন।

বিক্ষোভকারীরা যুদ্ধাপরাধী জামাত নেতা কাদের মোল্লা, গোলাম আযম,   দেলাওয়ার হোসাইন সাঈদী, মতিউর রহমান নিজামীসহ যুদ্দাপরাধের অভিযোগে আটক ও সাজাপ্রাপ্ত সকল জামায়াত নেতার নিঃশর্ত  মুক্তির দাবি করে। তারা “ডাউন ডাউন হাাসিনা,লেডি হিটলার হাসিনা, কিলার শেখ হাসিনা, ডাউন ডাউন হাসিনা” ম্লোগান দিতে থাকে।

বিক্ষোভ সমাবেশে  জামায়াত নেতাদের ছবিসহ ঢাকায় পুলিশী অ্যাকশনের ও আহতদের ছবি সম্বলিত বিভিন্ন পোস্টারও প্রদর্শন করে বিক্ষোভকারীরা।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ