তৈরী পোশাক শিল্পের বিশৃঙ্খলায় আল্লামা শফির ইন্ধন আছে

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তৈরী পোশাক শিল্পের সাম্প্রতিক সময়ের বিশৃঙ্খলার জন্য হেফাজত ইসলামের আমীর আল্লামা শফির ইন্ধন আছে বলে দাবি করেছেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু। বলেছেন, মহিলা গার্মেন্ট শ্রমিকদের তিনি ইন্ধন যোগাচ্ছেন।

রোববার দুপুরে সচিবাালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রনালয়ের সম্মেলন কক্ষে বিজিএমইএ ও বিকেএমইএ’র নেতাদের সঙ্গে বৈঠকে এ দাবি করেন। মন্ত্রনালয়ের সচিব মিকাইল শিপার, বিজিএমইএ সভভাপতি আতিকুল ইসলাাম, বিকেএমইএ সভাপতি সেলিম ওসমানসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
‘হেফাজত ছাড়া আর কেউ বিশৃঙ্খলায় ইন্ধন দিচ্ছে কি না’ এমন প্রশ্নের জবাবে শ্রমমন্ত্রী বলেন, ‘যারা সারা দেশের আইন-শৃঙ্খলার অবনতি ঘটানোর চেষ্টা করছে, তারাও এর সঙ্গে জড়িত রয়েছে।’
রাজিউদ্দিন আহমেদ রাজু বলেন, অক্টোবরের শেষ অথবা নভেম্বরের প্রথম সপ্তাহেই পোশাক শ্রমিকদের নতুন বেতন কাঠামো ঘোষণা করা হবে। যেদিন থেকে বেতন কাঠামো ঘোষণা করা হবে, সেদিন থেকেই তা কার্যকর হবে।
পোশাক শ্রমিকদের কাজে ফেরার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, ঈদের আগেই পোশাক শ্রমিকদের কাজে ফিরতে হবে। নইলে বেতন ভাতা বঞ্চিত হবেন। তিনি গার্মেন্ট মালিকদের প্রতি সকল শ্রমিকদের বেতন ভাতা ঈদুল আযাহার আগেই পরিশোধ করার আহবান জানান। মজুরি বোর্ড যে বেতন নিদির্ষ্ট করবে, সেই বেতন কাঠামোই সব কারখানা মালিক মেনে নেবেন বলেও তিনি আসা প্রকাশ করেণ।
নূন্যতম মজুরি বৃদ্ধির দাবিতে গত সপ্তাহে প্রায় প্রতিদিনই ঢাকা, গাজীপুর, সাভার ও নারায়ণগঞ্জে বিক্ষোভ অবরোধ করে ব্যাপক ভাংচুর চালায় শ্রমিকরা। নৌ-মন্ত্রী শাজাহান খান ও স্বরাষ্ট্র মন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর মালিক ও শ্রমিকপক্ষের প্রতিনিধিদের নিয়ে দফায় দফায় বৈঠক করে শ্রমিকদের শান্ত হওয়ার আহ্বান জানালেও অসন্তোষ চলতে থাকে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ