গণমাধ্যমকে মিথ্যাচার-গুজব পরিবেশন থেকে বিরত থাকার আহ্বান

hasanul haque inu হাসানুল হক ইনুসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু গণ-মাধ্যমকে অর্ধসত্য, খন্ডিত তথ্য, মিথ্যাচার বা গুজব পরিবেশন থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

শনিবার সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট মিলনায়তনে তথ্য কমিশন পরিচালিত তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ে ধারাবাহিকভাবে পাঁচশ’ সাংবাদিককে প্রদত্ত প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় গণমাধ্যমকর্মীদের প্রতি তিনি এ আহ্বান জানান। ঢাকা রিপোর্টার্স ইউনিটির ১৩৪৮ জন সাংবাদিককে পর্যায়ক্রমে তথ্য অধিকার আইনের প্রয়োগের ক্ষেত্রের ব্যাপকতার বিষয়ে ধারাবাহিক প্রশিক্ষণ দেওয়া হয়। তথ্য কমিশন এত সঞায়তা প্রদান করে।

তথ্যমন্ত্রী জানান, গঠনের পর থেকে তথ্য কমিশন এ পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থায় তথ্য জানার জন্য ৫০ হাজার পত্র প্রদান করে ইতোমধ্যে ৪৮ হাজার পত্রের উত্তর পেয়েছে। তথ্য অধিকার বাস্তবায়নের পথে এটি নিঃসন্দেহে একটি বড় অগ্রগতি। তথ্য অধিকার বাস্তবায়নের মাধ্যমে কিভাবে প্রশাসনে ও রাষ্ট্রের সকল ক্ষেত্রে আরো স¦চ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি করা যায়, সে বিষয়ে গণমাধ্যম একটি বড় ভূমিকা রাখবে বলে তথ্যমন্ত্রী মনে করেন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি শাহেদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান তথ্য কমিশনার মোহাম্মদ ফারুক, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক মোঃ শাহ আলমগীর, বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া, সিনিয়র সাংবাদিক আব্দুল জলিল ভূঁইয়া এবং শওকত মাহমুদ, জার্মান দূতাবাসের তৃতীয় সচিব ম্যাথিয়াস মরিচ কেলার, ফ্রেডরিক নিউম্যান ফাউন্ডেশনের বাংলাদেশ প্রতিনিধি নাজমুল হোসাইন, বাসস-এর সিনিয়র রিপোর্টার মাহফুজা জেসমিন এবং ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক সাজ্জাদ হোসেন সাংবাদিকদের জন্য তথ্য অধিকার আইনের গুরুত্ব উপস্থাপন করেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ