রেলের আগাম টিকেট বিক্রি শুরু

Eid Ticket Rail Orangepur ঈদ টিকেট রেল কমলাপুররিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আসন্ন কোরবানি ঈদে রাজধানী থেকে ঘরমুখো যাত্রীদের জন্য ট্রেনের আগাম টিকেট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে।

বুধবার দেয়া হচ্ছে আগামী ১১ অক্টোবরের টিকেট। এভাবে ধারাবাহিকভাবে  ১৫ অক্টোবর পর্যন্ত যাত্রার টিকেট পাওয়া যাবে।

টিকেট বিক্রি শুরুর প্রথম দিন ভোর থেকেই কমলাপুর রেল স্টেশনের টিকেট কাউন্টারে তৈরি হয় টিকেট প্রত্যাশীদের দীর্ঘ লাইন। টিকেটের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা অনেকেই টিকেট বিক্রির ধীর গতি নিয়ে ক্ষোভ প্রকাশ করেন।

সকাল ৯টায় টিকেট বিক্রি শুরুর পর রেলওয়ের কম্পিউটার সার্ভারে কিছুটা সমস্যা দেখা দিলেও অল্প সময়ের মধ্যেই তা ঠিক করা হয় বলে কর্মকর্তারা জানান।

রেলওয়ের মহাপরিচালক আবু তাহের জানান, ঈদের আগে আগামী টিকেট বিক্রি করা হবে ৬ অক্টোবর পর্যন্ত। আর ঈদ শেষে রাজধানী ফেরত যাত্রীদের জন্য আগাম টিকেট বিক্রি করা হবে ৯ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত। ওই সময়ের মধ্যে ধারাবাহিকভাবে পাওয়া যাবে ১৮ থেকে ২২ অক্টোবরের অগাম টিকেট।

একজন যাত্রী সর্বোচ্চ ৪টি অগ্রীম টিকেট নিতে পারবেন, যা ফেরত নেয়া হবে না।

বরাবরের মতো ভিভিআইপি অথবা ভিআইপিদের জন্য অতিরিক্ত কোচ থেকে এসি ও প্রথম শ্রেণীর ৫ শতাংশ আসন সংরক্ষিত রাখার পাশাপাশি রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের জন্য শুধুমাত্র পাসের বিপরীতে ইস্যুর জন্য ৫ শতাংশ টিকেট সংরক্ষিত রাখা হয়েছে।

গত ২৪ সেপ্টেম্বর এক সংবাদ সম্মেলনে রেলমন্ত্রী মুজিবুল হক জানিয়েছিলেন, ঈদ মৌসুমে রেলের গুরুত্বপূর্ণ দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা ছুটি পাবেন না। নির্ধারিত ছুটির দিনেও ট্রেন চলবে।

ঈদের জন্য ট্রেন চলাচল অব্যাহত রাখতে এবং এ সময় দুর্ঘটনা এড়াতে ঈদের আগের ৫ দিন থেকে মালগাড়ি চলাচল বন্ধ থাকবে বলেও জানান মন্ত্রী।

“মালগাড়িগুলো দুর্ঘটনায় বেশী পড়ে, ট্রেন চলাচল অব্যাহত রাখতেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।”

রেলের মহাপরিচালক আবু তাহের জানিয়েছেন, ঈদ উপলক্ষে বিভিন্ন রুটে ৯টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে। এগুলো ১৩ থেকে ১৫ অক্টোবর পর্যন্ত চলবে। ফেরত যাত্রীদের চাপ থাকলে প্রয়োজনে ঈদের পরও বিশেষ ট্রেন চলাচল করবে।

এছাড়া ঈদের দিন ভৈরব-মংমনসিংহ-কিশোরগঞ্জ রুটে ৪টি বিশেষ ট্রেন চলাচল করবে বলেও জানান তিনি।

ঈদ উপলক্ষে পাহাড়তলী ও সৈয়দপুর ওয়ার্কশপ থেকে মোট ১২২টি কোচ যাত্রীদের ব্যবহারের জন্য সরবরাহ করা হবে।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ