সাংবাদিকদের প্রশ্নের মুখে বিব্রত হলেন স্বাস্থ্যমন্ত্রী

Health-minister afm ruhul haq স্বাস্থ্যমন্ত্রী আফম রুহুল হকসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ মেয়াদ উত্তীর্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর বিষয়ে এক বছরেও তদন্ত কমিটির সুপরিশ বাস্তবায়িত হয়নি। অভিযুক্তদের বিরুদ্ধে নেওয়া হয়নি কোন শাস্তিমুলক ব্যবস্থা। এ সব বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের মুখে বিব্রত হলেন স্বাস্থ্যমন্ত্রী আ.ফ.ম রুহুল হক।

বুধবার সকালে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে স্বাস্থ্য ও পরিবার কল্যান মন্ত্রী সাংবাদিকদের ব্যাপক প্রশ্নের মুখে বিব্রতকর অবস্থার মধ্যে পড়েন।
‘গত বছরের ১২ মার্চ সারা দেশে মেয়াদ উত্তীর্ন ভিটামিন ‘এ’ ক্যাপসুল খেয়ে কয়েক’শ শিশুর অসুস্থ হয়ে পরা নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছিল। তদন্ত কমিটির রিপোর্ট জমা দেওয়ার দীর্ঘ এক বছরেও কোন ব্যবস্থা নেওয়া হয়নি।’ সংবাদ সম্মেলনে স্বাস্থ্য মন্ত্রীর লিখিত বক্তব্যের পর এ সম্পর্কে মন্ত্রীর কাছে জানতে চাওয়া হলে তিনি কিছু সময় নিরব থেকে পাশে বসে থাকা প্রতিমন্ত্রী ও সচিবের সঙ্গে আস্তে আস্তে কথা বলেন। এর পর বিষয়টি সম্পর্কে তিনি কিছু জানেন না বলে জানান। মন্ত্রনালয়ের আর এক কর্মকর্তার সঙ্গে কথা বলে আ ফ ম রুহুল হক বলেন, ‘দ্রুত সময়ের মধ্যে রিপোর্টের সুপারিশ বাস্তবায়ন করা হবে।
উল্লেখ্য, গত বছরের ১২ মার্চ সারা দেশে ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন ‘এ’ খাওয়ানো হলে বেশ কয়েকটি জেলায় কয়েক’শ শিশু অসুস্থ্য হয়ে পরে। সরকারের পক্ষ থেকে এব্যাপারে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ঐ মাসের শেষের দিকে কমিটি রিপোর্ট প্রকাশ করে। রিপোর্টে শিশুদের সে সময়ে খাওয়ানো আমদানী করা ভিটামিন ‘এ’ মেয়াদ উত্তীর্ন ছিল বলে উল্লেখ করা হয়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ