প্রধানমন্ত্রী কি সাউথ সাউথ পুরস্কার পেয়েছেন?

Hasina_award_ny shekh sheikh শেখ হাসিনারিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ গোটা দেশ যখন সরকারের দারিদ্র্য বিমোচনের ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি হিসেবে সাম্প্রতিক সময়ে প্রধানমন্ত্রীর সাউথ সাউথ পুরস্কার জয় উদযাপনে ব্যস্ত, তখন প্রধানমন্ত্রী গত সপ্তাহে সত্যিকারার্থে পুরস্কারটি পেয়েছেন কি না তা নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে। এ সংক্রান্ত সন্দেহজনক বিভিন্ন তথ্য ও প্রশ্নবোধক অনেক বিষয় সামনে চলে এসেছে। এমন সন্দেহ ও প্রশ্নের কারণ হচ্ছে শাসকদল আওয়ামী লীগ সাউথ সাউথ পুরস্কারপ্রাপ্তিকে তাদের অন্যতম সফলতা বলে দাবি করছে। অথচ সাউখ সাউথ পুরস্কার-২০১৩ প্রাপ্তদের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নাম নেই। এ সংক্রান্ত আইওএসএসসি কমিটির দেয়া বিজ্ঞপ্তিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নাম খুঁজে পাওয়া যায়নি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ বছরের গ্লোবাল গভর্নেন্স লিডারশিপের পুরস্কার বিজয়ীরা হচ্ছেন-কোস্টারিকার প্রেসিডেন্ট লরা চিনচিলা মিরান্ডা, বাহরাইনের প্রধানমন্ত্রী খলিফা বিন সালমান আল খলিফা ও ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া বারেক বাইনিমারামা।

বাসসের খবরে বলা হয়, সর্বোচ্চ চেষ্টার মাধ্যমে জাতিসংঘের মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল নির্দিষ্ট সময়ের আগে সাউথ সাউথ ও ট্রায়াঙ্গুলার কো-অপারেশন এরিয়ায় বাস্তবায়ন করতে পারায় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশর ফর সাউথ সাউথ কো-অপারেশনের (আওএসএসসি) প্রধান কার্যালয়ে পুরস্কার প্রদান করা হয়। বাসসের পাশাপাশি বাংলাদেশের সব পত্রিকা, টিভি চ্যানেল ও অনলাইন পোর্টাল অগ্রাধিকার ভিত্তিতে প্রধানমন্ত্রীর সাউথ সাউথ পুরস্কার প্রাপ্তি ও গ্রহণের খবর প্রকাশ করে।

কিন্তু আইওএসএসসির ওয়েবসাইটে এ সংক্রান্ত কোনো পুরস্কার গ্রহণ বা শুভেচ্ছাবাণীর খবর খুঁজে পাওয়া যায়নি। বিভিন্ন পত্রিকা ও সংবাদ মাধ্যমকে রাষ্ট্রচালিত প্রেস ইনফরমেশন বিভাগের সরবরাহ করা প্রধানমন্ত্রীর পুরস্কার গ্রহণের ছবিটিও প্রশ্নবিদ্ধ। কারণ সাউথ সাউথ পুরস্কার হচ্ছে একটি ট্রফি। কিন্তু প্রধানমন্ত্রী গ্রহণ করছেন একটি প্লেট সদৃশ বস্তু।

বাসসের খবরে বলা হয়, আইওএসএসসি জাতিসংঘের একটি পদক্ষেপ। কিন্তু এটাও সঠিক কোন তথ্য নয়। এটি হচ্ছে জাতিসংঘের সংশ্লিষ্ট কয়েকটি সংস্থার একটি যৌথ উদ্যোগ। তিন বছর ধরে দেয়া পুরস্কারটি ইচ্ছা করলে নেট ব্রাউজ করে দেখা যেতে পারে। ১৯ সেপ্টেম্বর প্রকাশিত আইওএসএসসির বিজ্ঞপ্তি মতে, ২২ সেপ্টেম্বর দেয়া হয়েছে পুরস্কারটি। কিন্তু প্রধানমন্ত্রী ২৩ সেপ্টেম্বর দেশ থেকে নিউইয়র্ক গিয়ে কীভাবে এটি গ্রহণ করলেন? এটা একটা বড় প্রশ্ন। কীভাবেই বা তিনি পুরস্কার প্রদান অনুষ্ঠানে অংশ নিলেন?

একই পুরস্কার ২০১১ সালে প্রধানমন্ত্রীকে দেয়া হয়েছে। নারী ও শিশুদের অবস্থার উন্নতিতে উল্রেখযোগ্য অবদান রাখার স্বীকৃতি হিসেবে তখন এটি মাননীয় প্রধানমন্ত্রীকে দেয়া হয়। কিছু কিছু পত্রিকা প্রধানমন্ত্রীকে ২০১১ সালে আইওএসএসসির অনুষ্ঠানে দেয়া পুরস্কারের ছবি ছেপেছে।

ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউন ‘এএল সেলিব্রেইট হাসিনা’স সাউথ সাউথ এওয়ার্ড’ শিরোনামের খবরে নতুন ছবির পরিবর্তে ২ বছর আগের পুরনো ছবিটি ছেপেছে। বাসসের খবর বলছে, পুরস্কার গ্রহণের সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছেলে সজিব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুল, আ.লীগ নেতা তোফায়েল আহমেদ, আমীর হোসেন আমু ও ওয়ার্কার্স পার্টির প্রধান রাশেদ খান মেনন উপস্থিত ছিলেন।

এ সময় অনেক সাংবাদিক নিউইয়র্কে উপস্থিত ছিলেন। কিন্তু তারা কেউ পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না। ফলে প্রশ্ন উঠছে বাংলাদেশের জন্য মর্যাদাকর এমন একটি অর্জনের অনুষ্ঠানে কেন সাংবাদিকেরা উপস্থিত ছিলেন না?

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ