তত্ত্বাবধায়ক সরকার চেয়ে রিট

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আরো দুই মেয়াদে নির্বাচনকালীন সময়ে তত্ত্বাবধায়ক সরকার চেয়ে একটি রিট আবেদন করেছেন সুপ্রিম কোর্টের এক আইনজীবী।

আইনজীবী ড. ইউনুস আলী আকন্দ বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এই আবেদন জমা দেন।

‘২০১১ সালের ১০ মে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের দেয়া পর্যবেক্ষণ অনুসারে তত্ত্ববধায়ক সরকারের প্রধান হিসাবে সাবেক প্রধান বিচারপতি বা আপিল বিভাগের বিচারপতিকে রাখার বিধান বাদ দিয়ে আগামী (দশম) সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানের পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়েছেন তিনি।

ওই পর্যবেক্ষণ অনুসারে বাংলাদেশের পরবর্তী দুটি (১০ম এবং ১১তম) সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বিবাদীদের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে রুলও চাওয়া হয়েছে রিটে।

সেইসঙ্গে পরবর্তী দুটি সংসদ নির্বাচন নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের অধীনে অনুষ্ঠানে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না- সে বিষয়েও রুল চেয়েছেন আবেদনকারী।

প্রধানমন্ত্রীর সচিবালয়ের সচিব, জাতীয় সংসদের স্পিকার, আইন সচিব, মন্ত্রিপরিষদ সচিব, প্রধান নির্বাচন কমিশনার, ১৪ দলীয় জোটের নেতা আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা এবং ১৮ দলীয় জোটের নেতা বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়াকে রিটে বিবাদী করা হয়েছে।

ইউনুস আলী আকন্দ বলেন, “সংশ্লিষ্ট শাখায় রিট দায়ের করেছি। রিটে নম্বর পড়েছে। এখন যে কোনো একটি বেঞ্চে শুনানি করার চেষ্টা করব।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ