খন্দকার মাহবুবের বিরুদ্ধে অবমাননার অভিযোগ

khondokar mahbub খন্দকার মাহবুবে আলমরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সালাউদ্দিন কাদের চৌধুরীর যুদ্ধাপরাধ মামলার রায় নিয়ে মন্তব্যের কারণে বার কাউন্সিলের সহ-সভাপতি খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়ার আবেদন করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

প্রসিকিউটর জেয়াদ আল মালুম বৃহস্পতিবার বিচারপতি এটিমএম ফজলে কবীর নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ এ এই আবেদন করেন।

এ বিষয়ে আদেশের জন্য রোববার দিন রেখেছেন বিচারক।

খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে কেন অদালত অবমাননার অভিযোগ আনা হবে না এবং কেন তাকে ট্রাইব্যুনালে হাজির হয়ে তার মন্তব্যের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হবে না- তা জানতে নির্দেশ চাওয়া হয়েছে প্রসিকিউশনের আবেদনে।

হত্যা, গণহত্যার মতো মানবতাবিরোধী অপরাধের নয়টি অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল মঙ্গলবার বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদেরকে মৃত্যুদণ্ড দেয়।

এরপর সুপ্রিম কোর্ট মিলনায়তনে সংবাদ সম্মেলন করে প্রতিক্রিয়া জানায় বিএনপির আইনজীবী নেতারা।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা খন্দকার মাহবুব হোসেন বলেন, “এই বিচারটি একটি প্রহসনের বিচার, রাজনৈতিক প্রতিহিংসার বিচার। ইনশাল্লাহ জাতীয়তাবাদী শক্তি যদি ক্ষমতায় আসে, সত্যিকার অর্থে যারা যুদ্ধাপরাধী, তাদের বিচার হবে এবং নির্দোষ ব্যক্তিরা প্রতিহিংসার জন্য যাদের বিচার করা হয়েছে, কাল্পনিক গল্প দিয়ে যে মামলা তৈরি করা হয়েছে, অবশ্যই সেটা চলে যাবে। যারা এই প্রহসনের বিচারে সম্পৃক্ত ছিল, ইনশাল্লাহ বাংলার মাটিতে তাদেরও বিচার হবে।”

চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু বুধবার মাহবুব হোসেনের মন্তব্যের বিষয়টি ট্রাইব্যুনালের নজরে আনলে বিচারক লিখিতভাবে আদালত অবমাননার অভিযোগ দাখিলের নির্দেশ দেন।

বৃহস্পতিবার লিখিতভাবে আবেদন জমা দিয়ে প্রসিকিউটর জেয়াদ আল মালুম বলেন, “একজন আইনজীবী এ রকম মন্তব্য করায় জনমনে ট্রাইব্যুনালের কার্যকম নিয়ে অনাস্থা ও বিরূপ ধারণা সৃষ্টি হবে।”

এ কারণে আন্তর্জাতিক অপরাধ আইনের ১১ (৪) ধারা অনুযায়ী খন্দকার মাহবুব হোসেনের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা নেয়ার দাবি জানান তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ