গ্রামীণ ব্যাংকে নিয়ন্ত্রন বাড়লো কেন্দ্রীয় ব্যাংকের

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ পরিচালকের মেয়াদ ৩ বছর, স্বাস্তি ও অর্থ দন্ড বৃদ্ধি এবং আয়কর রিটার্ন দাখিলের ক্ষেত্রে সরকারের পাশাপাশি কেন্দ্রিয় ব্যাংককে অবহিত করার বিধান রেখে গ্রামীন ব্যাংক আইন ২০১৩’র খসড়ার চুড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই আইন অনুমোদনের মধ্য দিয়ে গ্রামীন ব্যাংকে কেন্দ্রিয় ব্যাংকের নিয়ন্ত্রন বাড়ানো হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে বৈঠক শেষে মন্ত্রীপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এসব তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রীসভার বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রীপরিষদ সচিব বলেন, আদালতের নির্দেশে সামরিক শাসনামলে জারি হওয়া প্রায় সব অধ্যাদেশকেই আইনে রূপান্তর করছে সরকার। গ্রামীণ ব্যাংক আইনটিও ওই জায়গা থেকেই করা হচ্ছে। তিনি বলেন, নতুন আইনে ২৫ শতাংশ শেয়ার সরকারের হাতে এবং বাকি ৭৫ শতাংশ গ্রামীণ ব্যাংকের হাতে থাকবে।
মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান, খসড়ায় আরো বলা হয়েছে, গ্রামীণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগে একটি বাছাই কমিটি করা হবে। বাছাই কমিটি এমডি প্রার্থীর নাম পাঠাবে বাংলাদেশ ব্যাংকে। পর্ষদ বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে নিয়োগ করবে এমডি। এর মেয়াদ হবে সর্বোচ্চ ৩ বছর।
গ্রামীণ ব্যাংকের বিধিমালা তৈরির একক ক্ষমতাও নিয়ে নিচ্ছে সরকার। অর্থ মন্ত্রণালয় গঠিত একটি কমিটি গ্রামীণ ব্যাংকের পরিচালক নির্বাচন বিধিমালা তৈরি করেছে। তা এখন ভেটিংয়ের (পরীক্ষা-নিরীক্ষা) জন্য আইন মন্ত্রণালয়ে রয়েছে।
প্রস্তাবিত বিধি অনুযায়ী, সরকার যেকোনো সময় এই বিধিমালা পরিবর্তন, পরিবর্ধন ও সংশোধন করতে পারবে। বর্তমানে এই বিধিমালা তৈরি করে গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদ।
তিনি আরো জানান, গ্রামীণ ব্যাংকের পর্ষদ সদস্য বর্তমানের মতোই ১২ জন থাকবেন। পরিচালনা পর্ষদের নির্বাচন সরকার মনোনীত একটি কমিশন পরিচালনা করবে। নির্বাচন কমিশন পরিচালনার জন্য থাকবেন নির্বাচন কমিশনার। সরকারই নিয়োগ দেবে তাকে। প্রতিটি নির্বাচনী এলাকায় থাকবেন একজন করে রিটার্নিং কর্মকর্তা।
সচিব জানান, এ ছাড়া পরিচালনা পর্ষদে দুই ধরনের পরিচালক রাখার কথা বলা হয়েছে। এক ধরনের পরিচালককে মনোনয়ন দেবে সরকার। অন্য ধরনের পরিচালককে নির্বাচিত করবেন গ্রামীণ ব্যাংকের ঋণগ্রহীতা শেয়ারধারীরা। তবে, পর্ষদে তিন বছরের বেশি কেউ একটানা থাকতে পারবেন না। প্রতিবছর পরিচালনা পর্ষদের এক-তৃতীয়াংশ সদস্যের অবসরে যাওয়া বাধ্যতামূলক। ফলে গ্রামীণ ব্যাংকের নয়জন উদ্যোক্তা পরিচালকের মধ্যে ধারাবাহিকভাবে তিনজনকে প্রতিবছর অবসরে যেতে হবে। তাদের জায়গা পূরণ হবে নতুন পরিচালকের মাধ্যমে বলেও জানানতিনি।
সচিব বলেন, এছাড়া ২০১৪ খ্রিস্টাব্দের ছুটির তালিকা অনুমোদন, মোট ২২টি সাধারণ ছুটি ১৪ দিন আটটির মধ্যে ১৬টি হবে। ২০১৩ সালে ছিল ২২দিন। ২০১৪ সালে মোট ১৬দিন ছুটি হবে।
সচিব আরো বলেন, বাংলাদেশ উচ্চ শিক্ষা কমিশন আইন,২০১৩ এর খসড়া উপস্থাপিত হয়েছে। এ বিষয় বলা হয়েছে, এটি আরো পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। এজন্য অনুমোদন দেয়া হয়নি।
মোশাররাফ হোসাইন ভূঁইঞা জানান, ইমারত নিমাণের নকশা অনুমোদনের ক্ষমতা সংক্রান্ত দ্বৈততা ও ক্ষেত্র বিশেষে কর্তৃপক্ষ নির্ধারণজনিত সমস্যা নিরসনের লক্ষ্যে বিদ্যমান আইনের সংশোধন এবং অন্তবর্তীকালীন ইমারত নির্মাণ কমিটির জন্য মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়। কিন্তু মন্ত্রিসভা বিষয়টি অনুমোদন না দিয়ে কিছু অনুশাসন দিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে ফেরত পাঠায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ