সরকার গৃহযুদ্ধের পরিস্থিতি সৃষ্টি করছে

রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নির্বাচন না করার ষড়যন্ত্র বাস্তবায়নের লক্ষ্যে সরকার দেশে গৃহযুদ্ধের মতো পরিস্থিতি সৃষ্টি করছে বলে অভিযোগ করেছে বিএনপি।

শুক্রবার সকালে এক আলোচনা সভায় দলের স্থায়ী কমিটি সদস্য ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া এ অভিযোগ তুলে ধরেন।

তিনি বলেন, “সংসদের কার্যউপদেষ্টা কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে  ২৪ অক্টোবর সংসদের শেষ দিন। অথচ এখনো সরকারি দলের উপদেষ্টা ও সিনিয়র সাংসদরা ২৪ অক্টোবরের পরও সংসদ চালিয়ে যাওয়ার কথা বলছেন। এ থেকে জনমনে শঙ্কা সৃষ্টি হয়েছে- আগামী নির্বাচন আদৌও হবে কিনা।

“এহেন তৎপরতা থেকে আমরা আশঙ্কা করছি, সরকার ইচ্ছাকৃতভাবে দেশে গৃহযুদ্ধের মতো পরিস্থিতি সৃষ্টি করে নির্বাচন না করার ষড়যন্ত্র করছে। সরকারের উপদেষ্টা ও সরকারি দলের সিনিয়র নেতাদের বক্তব্য থেকে তা স্পষ্ট হয়ে গেছে।’’

রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টাস ইউনিটি কার্যালয়ের সাংবাদিক সাগর-রুনি মিলনায়তনে দেশপ্রেমিক নাগরিক পার্টির উদ্যোগে ‘দেশে সংঘাত ও গৃহযুদ্ধের আশঙ্কা, মানবাধিকার পরিস্থিতি ও রাজবন্দির মুক্তি’ শীর্ষক এই আলোচনা সভা হয়।

গত বৃহস্পতিবার সংসদে আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ ও সুরঞ্জিত সেন গুপ্তের ২৪ জানুয়ারি পর্যন্ত অধিবেশন চালানোর বক্তব্যের কথা উল্লেখ করে রফিকুল ইসলাম মিয়া বলেন, “ক্ষমতাসীন দলের সিনিয়র সংসদ সদস্যদের এই বক্তব্যই প্রমাণ করে, বিএনপির জনপ্রিয়তা দেখে সরকার নির্বাচন করতে চাচ্ছে না। তারা নানা কলা-কৌশল ও চক্রান্ত করছে।’’

বর্তমান নির্বাচন কমিশনকে সরকারের ‘আজ্ঞাবহ’ প্রতিষ্ঠান অভিহিত করে তিনি বলেন, “তারা সরকারের একটি গোয়েন্দা সংস্থার নির্দেশে বিএনএফ নামে একটি ভুঁইফোঁড় সংগঠনকে নিবন্ধন দিতে যাচ্ছে। ”

সভায় বিরোধী দলীয় প্রধান হুইপ জয়নুল আবদিন ফারুক বলেন, “তোফায়েল সাহেবরা কেন হঠাৎ করে ২৪ অক্টোবরের পরও সংসদ চালিয়ে যাওয়ার কথা বলছেন- এটা রহস্যজনক। আমরা মনে করি- এটা ক্ষমতা ধরে রাখতে সরকারের নতুন কোনো ষড়যন্ত্র।

“আমরা স্পষ্টভাষায় বলে দিতে চাই, বিএনপিকে বাদ দিয়ে দলীয় সরকারের অধীনে একতরফা নির্বাচন হতে দেয়া হবে না।”

সংগঠনের চেয়ারম্যান আহসান উল্লাহ শামীমের সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নাজিম উদ্দিন আলম, নির্বাহী কমিটির সদস্য সাবেক সাংসদ হেলেন জেরিন খান, মো. হানিফ ও স্বাধীনতা ফোরামের সভাপতি আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ প্রমূখ বক্তব্য রাখেন।

এদিকে একই স্থানে আরেকটি সভা কক্ষে জাতীয়তাবাদী কবি পরিষদের উদ্যোগে নির্দলীয় সরকারের দাবিতে আলোচনা সভায় সরকার একতরফা নির্বাচন করলে তার কঠিন জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন বক্তারা।

কবি নিজাম উদ্দিনের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ব্যারিস্টার হায়দার আলী, মহানগর সদস্য সচিব আবদুস সালাম, গণশিক্ষা বিষয়ক সম্পাদক সানাউল্লাহ মিয়া ও লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান বক্তব্য রাখেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ