বৈঠকে ১৮০ কোটি ডলারের প্রতিশ্রুতি

World-Bank-Annual বিশ্ব ব্যাংকজে.ইউ জুবায়ের, এবিসি নিউজ বিডি, যুক্তরাষ্ট্রঃ বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলন থেকে  বাংলাদেশ এ বছর ১৮০ কোটি ডলার (প্রায় সাড়ে ১৪ হাজার কোটি টাকা) ঋণের অঙ্গিকার পেয়েছে বলে জানিয়েছেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব আবুল কালাম আজাদ।

সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ প্রতিনিধি দলের অন্যতম সদস্য আবুল কালাম আজাদ ওয়াশিংটনে স্থানীয় সময় রোববার সন্ধ্যায় এবিসি নিউজ বিডিকে এ তথ্য জানান।

তিনি বলেন, চলতি অর্থ বছরে সামাজিক নিরাপত্তা খাতে ৫০ কোটি ডলার, উপকূলীয় সুরক্ষা খাতে ৪০ কোটি ডলার এবং বিদ্যুৎ উন্নয়ন খাতে ৫০ কোটি ডলার দেয়ার অঙ্গীকার করেছে বিশ্বব্যাংক ও আইএমএফ।

এছাড়া আরো কয়েকটি প্রকল্পে তারা আরো ৪০ কোটি ডলার দেবে। নির্বাচনের বছরে বাংলাদেশ সহজ শর্তে এই ঋণ পাবে।

“আজ (রোববার) আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন ল্যাগার্ডের সাথে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের বৈঠক হয়েছে। ক্রিস্টিন বাংলাদেশের অর্থনৈতিক স্থিতিশীলতার প্রশংসা করেন এবং এই প্রবৃদ্ধি অব্যাহত থাকলে বাংলাদেশ কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন।”

বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানও ওই বৈঠকে অংশ নেন বলে ইআরডি সচিব জানান।

তিনি বলেন, অর্থমন্ত্রী বিশ্ব ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট ফিলিপ লি হোয়েরোর সঙ্গেও বৈঠক করেছেন।

“বৈঠকে বাংলাদেশে চলমান বিভিন্ন প্রকল্পের অগ্রগতি নিয়ে কথা হয়েছে। বাংলাদেশের মানুষের জীবনমানের উন্নয়নে বিশ্ব ব্যাংকের অব্যাহত সহায়তার জন্য অর্থমন্ত্রী তাকে ধন্যবাদ জানিয়েছেন।”

গভর্নর আতিউর রহমান এবিসি নিউজ বিডিকে বলেন, “অনেকেই বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। অর্থমন্ত্রী তাদের আশ্বস্ত করেছেন, বাংলাদেশের মানুষ নিজেদের ভাগ্যোন্নয়নে সম্মিলিতভাবে কাজ করছে।”

বিশ্ব ব্যাংক ও আইএমএফের বার্ষিক সম্মেলনে যোগ দিতে গত ৯ অক্টোবর অর্থমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ প্রতিনিধি দল ওয়াশিংটনে পৌঁছায়।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ