আলোচনার দরজা সব সময় খোলা

PM hasina শেখ হাসিনা sheikh shekhরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ হত্যা-যজ্ঞের নির্দেশ প্রত্যাহার করে শান্তি ও ঐক্যের পথে আসতে বিরোধী দলীয় নেতার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার সন্ধ্যায় জাতির উদ্দেশ্যে ভাষণে তিনি বলেছেন, আলোচনার দরজা সব সময় খোলা।

সন্ধ্যা সাড়ে ৭টায় রাষ্ট্রীয় প্রচারমাধ্যম বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে প্রধানমন্ত্রীর এই ভাষণ সম্প্রচার করা হয়।

শেখ হাসিনা বলেন, “ছুরি, দা, খুন্তা, কুড়াল নিয়ে মানুষ মারার নির্দেশ প্রত্যাহার করার জন্য আমি বিরোধীদলীয় নেতার প্রতি আহ্বান জানাচ্ছি। শান্তি ও ঐক্যের পথই দেশ ও জাতির জন্য কল্যাণ বয়ে আনবে। জনতার উপর আস্থা রাখুন, সন্ত্রাসের পথ পরিহার করুন। আপনারা কি চান তা সংসদে এসে বলুন। আলোচনা করুন। আলোচনার দরজা সবসময় আমাদের পক্ষ থেকে উন্মুক্ত আছে।”

তিনি বলেন, “বোমা মেরে, আগুন জ্বালিয়ে জনগণের জান-মালের ক্ষতি করবেন না। কোরান শরীফ পুড়িয়ে, মসজিদে আগুন দিয়ে ইসলাম ধর্মের অবমাননা করা বন্ধ করুন। মাদ্রাসায় বোমা তৈরির কাজে ব্যবহার করতে এতিম বাচ্চাদের লাশ বানানো বন্ধ করুন। নিরীহ পথচারী আর গরিব বাস ড্রাইভারকে আগুন দিয়ে পুড়িয়ে মারা বন্ধ করুন। মানুষকে শান্তিতে থাকতে দিন।”

নির্দলীয় সরকার পদ্ধতি পুনর্বহালের দাবিতে আন্দোলনরত বিএনপি নেতারা ২৪ অক্টোবরের পর দেশ অচল করে দেয়ার হুমকি দিয়ে আসছেন।

এ দাবিতে ২৫ অক্টোবর রাজধানীতে জনসভার ঘোষণা দিয়ে সেদিন দা, কুড়ালসহ দেশীয় অস্ত্র নিয়ে দলীয় কর্মীদের প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। বিরোধী দলীয় নেতাও ওই জনসভা করার সিদ্ধান্তে অনড়।

পাশাপাশি ‘সময় থাকতে’ আলাপ-আলোচনার মাধ্যমে দেশে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন অনুষ্ঠানের পরিবেশ তৈরি করার দাবি জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া।

আলোচনায় বসার বিষয়ে প্রধানমন্ত্রী ভাষণে বলেন, বিএনপি’র পক্ষ থেকে বিভিন্ন সময় বিভিন্ন কথা বলা হচ্ছে। সুস্পষ্ট প্রস্তাব দেয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “প্রয়োজনে আবারো মুলতবি প্রস্তাব দিন জাতীয় সংসদে এবং সুস্পষ্টভাবে বলুন আপনারা কি চান।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ