সমাবেশ করতে চাই, নিষেধাজ্ঞা তুলুন

mirja mirza fokhrul fakhrul islam ফখরুল ইসলাম আলমগির alomgirরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ শান্তিপূর্ণ জনসভা করার আগ্রহ প্রকাশ করে রাজধানীতে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা তুলে নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

মঙ্গলবার গুলশানে বিএনপি চেয়ারপারনের কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান তিনি।

ফখরুল বলেন, “আমরা নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে শান্তিপূর্ণ জনসভা করতে চাই। আমাদের ঘোষিত ২৫ অক্টোবরের জনসভাকে হুমকির মুখে ফেলবেন না। জনসভা করতে দিন।অবিলম্বে সভা-সমাবেশের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করুন।”

জনসভা করতে না দিলে এর দায়ভার সরকারের ওপর বর্তাবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

তত্ত্বাবধায়ক ব্যবস্থা ফেরানোর দাবিতে আন্দোলনরত বিএনপি ২৫ অক্টোবর ঢাকায় জনসভা করার ঘোষণা দেয়ার পর আওয়ামী লীগও মাঠে থাকার ঘোষণা দেয়। এ নিয়ে উদ্বেগ উৎকণ্ঠার প্রেক্ষাপটে ২০ অক্টোবর থেকে রাজধানীতে সব ধরনের সভা সমাবেশ নিষিদ্ধ করেছে পুলিশ।

আইনশঙ্খলা বাহিনী বিএনপি নেতাকর্মীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে অভিযোগ করে তার প্রতিবাদ জানান দলের ভারপ্রাপ্ত মহাসচিব।

তিনি বলেন, “সোমবার রাতে নয়া পল্টনের কার্যালয়ে অসুস্থ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে দেখে ফেরার সময় বিরোধী দলীয় নেতা খালেদা জিয়ার গাড়িবহরের একটি মাইক্রোবাসে পুলিশি হামলা ও চেয়ারপারসনের নিরাপত্তা কর্মকর্তাদের লাঞ্ছিত করে।”

“পুলিশ একেবারে অতর্কিতভাবে কোনো কারণ ছাড়াই এই হামলা চালায়, মাক্রোবাসের গ্লাস ভাংচুর করে। নিরাপত্তা কর্মকর্তা অবসরপ্রাপ্ত কর্নেল মজিদ ও নিরাপত্তাকর্মী এনাম আহমেদকে লাঞ্ছিত করে তাদের আহত করে। মাইক্রোবাস থেকে দলের ছাত্র বিষয়ক সহ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুকে গ্রেপ্তার করে। এতে আমরা স্তম্ভিত ও বিক্ষুব্ধ হয়েছি।”

সেখানে দায়িত্ব পালনরক এক পুলিশ কর্মকর্তা এই ঘটনাটি ঘটিয়েছে অভিযোগ করে ফখরুল বলেন,“আমরা ওই কর্মকর্তার অপসারণ এবং ঘটনার তদন্তসাপেক্ষে বিচার চাই।”

ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেন, গত আট দিন ধরে পুলিশ তাদের দলের কেন্দ্রীয় কার্যালয় অবরুদ্ধ করে রেখেছে। কোনো নেতা-কর্মীকে সেখানে যেতে দেয়া হচ্ছে না। দলের রুটিন কাজও করা যাচ্ছে না।

“এটা কোন সভ্য গণতন্ত্র তা আমাদের জানা নেই,” বলেন তিনি।

সরকারকে এসব কর্মকাণ্ড থেকে সরে এসে সমঝোতার পথে এগিয়ে আসার আহ্বান জানান বিএনপির এই নেতা।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে দলের চেয়ারপারসনের উপদেষ্টা রুহুল আলম চৌধুরী, অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ফজলে এলাহী আকবর ও যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমেদ, সাংসদ আবুল খায়ের ভুঁইয়া উপস্থিত ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ