যতো দ্রুত আলোচনা ততোই মঙ্গল

sangshad-bhaban-inside সংসদ ভবনরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সংসদে এসে বিরোধীদলীয় নেতার নির্বাচনকালীন নির্দলীয় সরকারের প্রস্তাব তুলে ধরে প্রধানমন্ত্রীকে আলোচনার অনুরোধ জানিয়েছে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার বুধবার সন্ধ্যায় পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে ১৮ দলীয় জোটের পক্ষ থেকে বিরোধী দলীয় নেতার প্রস্তাবটি সংসদে পড়ে শোনান।

এরপর তিনি বলেন, “আলোচনার মাধ্যমে যতো দ্রুত এর সমাধান করা যায় ততোই মঙ্গল। আমাদের আশা মাননীয় প্রধানমন্ত্রী প্রস্তাবটি গুরুত্ব দিয়ে বিবেচনা করবেন।

তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় অধিবেশনে উপস্থিত ছিলেন না।

প্রধানমন্ত্রীর প্রশ্নোত্তর পর্বের পর মাগরিবের বিরতি শেষে জমিরউদ্দিন সরকারের নেতৃত্বে বিরোধী দলের সদস্যরা অধিবেশন কক্ষে প্রবেশ করেন।

১৮ দলীয় জোটের শরিক জামায়াতে ইসলামী, বিজেপি ও এলডিপির সদস্যরাও অধিবেশনে ছিলেন।

দশম সংসদ নির্বাচন সামনে রেখে জনমনে রাজনৈতিক সংঘাতের আশঙ্কার মধ্যেই গত শুক্রবার জাতির উদ্দেশ্যে দেয়া ভাষণে নির্বাচনকালীন সর্বদলীয় মন্ত্রিসভার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সরকারের জন্য বিরোধী দলের কাছে নামও চান তিনি।

প্রধানমন্ত্রীর ভাষণের তিন দিন পর সোমবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলন করে ওই প্রস্তাব নাকচ করেন বিরোধী দলীয় নেতা খালেদা জিয়া। এর বদলে একজন ‘সম্মানিত নাগরিকের’ নেতৃত্বে সাবেক ১০ উপদেষ্টাকে নিয়ে নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের পাল্টা প্রস্তাব দেন খালেদা জিয়া।

তার প্রস্তাব অনুযায়ী, ১৯৯৬ ও ২০০১ এর তত্ত্বাবধায়ক সরকারের ২০ উপদেষ্টার মধ্যে থেকে ১০ জনকে নিয়ে এ সরকার হবে। ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিরোধী দল বিএনপি পাঁচটি করে নাম প্রস্তাব করবে।

আর ক্ষমতাসীন ও বিরোধীদলের ‘ঐক্যমতের ভিত্তিতে’ সকলের কাছে গ্রহণযোগ্য একজন ‘সম্মানিত নাগরিককে’ এই অন্তবর্তীকালীন সরকারের প্রধান হিসাবে দায়িত্ব দেয়া হবে।

‘শান্তি, স্থিতিশীলতা ও গণতন্ত্রের স্বার্থে’ প্রধানমন্ত্রী শিগগিরই এ প্রস্তাব নিয়ে আলোচনার উদ্যোগ নেবেন বলেও আশা প্রকাশ করেন বিরোধী দলীয় নেতা।

এরপর মঙ্গলবার সকালে ওই প্রস্তাব নিয়ে আলোচনার আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে চিঠি দেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

ওই চিঠিতে বলা হয়,‘গত ২১ অক্টোবর সংসদে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বর্তমান রাজনৈতিক সঙ্কট নিরসনের লক্ষ্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের জন্য নির্বাচনকালীন সরকারের একটি প্রস্তাব মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে তার বিবেচনার জন্য সংবাদ সম্মেলনে উপস্থাপন করেছেন। প্রস্তাবের অংশটুকু আপনার নিকট পাঠালাম।’

‘এ বিষয়ে অবিলম্বে আলোচনা শুরু করার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করতে আপনাকে সবিনয় অনুরোধ জানাচ্ছি।’

এর আগে সোমবার খালেদার সংবাদ সম্মেলনের পর সন্ধ্যায় তার সঙ্গে সাক্ষাৎ করেন  যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ড্যান মজীনা, যিনি বরাবরই সংলাপের মাধ্যমে রাজনৈতিক সংকট নিরসনের তাগিদ দিয়ে আসছেন।

বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী বক্তব্য দিয়ে আলোচনার দরজা খুলে দিয়েছেন। বিরোধী দলীয় নেতাও আজ বক্তব্য রেখেছেন। আমরা আশাবাদী দুই নেত্রীর বক্তব্যে আলোচনার দ্বার উন্মোচিত হবে।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ