অবিশ্বাসের দেয়াল ভেঙে সমঝোতা কঠিন

Munshiganj Obidul Kader Padma Setu মুন্সিগঞ্জ ওবায়েদুল কাদেরসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ যোগাযোগ মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, অবিশ্বাসের উঁচু দেয়াল ভেঙে সমঝোতার সেতু তৈরি করা কঠিন। তবে তা অসম্ভব নয়।

বৃহস্পতিবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহসড়কের দু’টি সেতুর ভিত্তি প্রস্তর স্থাপনের স্থান পরিদর্শনে গিয়ে রাজনৈতিক সেতু বন্ধনের বিষয়ে এই গুরুত্বপূর্ণ উপলদ্ধি তুলে ধরেন তিনি।

দুপুরের আগে যোগাযোগমন্ত্রী কাঁচপুরে মেঘনা ও গোমতি সেতু দ্বিতীয় প্রকল্পের ভিত্তি প্রস্তরে স্থান পরিদর্শন করেন।

এসময় সাংবাদিকদের মন্ত্রী বলেন, কাঁচপুর, মেঘনা ও গোমতী দ্বিতীয় সেতু নির্মাণ এবং বিদ্যমান সেতু পুনর্বাসন প্রকল্পের আওতায় সেতুগুলোর নির্মাণকাজ শিগগিরই সম্পন্ন করবে সড়ক ও জনপথ অধিদপ্তর। আগামী ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতুগুলোর ভিত্তিপ্রস্তর স্থাপনের সম্মতি জ্ঞাপন করেছেন।

মন্ত্রী আরো বলেন, প্রকল্পের আওতায় ৩৯৬ দশমিক ৫ মিটার দৈর্ঘ্যের কাঁচপুর সেতুসহ ৭০৩ দশমিক ৫ মিটার এপ্রোচ সড়ক, ৯৩০ মিটার দীর্ঘ মেঘনা সেতুসহ ৮৭০মিটার এপ্রোচ সড়ক এবং ১৪১০মিটার দীর্ঘ গোমতী সেতুসহ ১ হাজার ১০ মিটার এপ্রোচ সড়ক নির্মিত হবে। ইতোমধ্যে জাইকা’র সঙ্গে প্রথম ধাপে ২ হাজার ৮শত ৯৪ দশমিক ৫ কোটি ইয়েনের ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে।

মন্ত্রী জানান, প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৪ শত ৮৭ কোটি টাকা। এর মধ্যে জাইকা’র প্রকল্প সহায়তা ৬ হাজার ৪ শত ২৯ কোটি টাকা এবং জিওবি ২ হাজার ৫৮ কোটি টাকা।

সেতুগুলোর নির্মাণ, পুনর্বাসন ও পরামর্শক সংক্রান্ত সম্পূর্ণ ব্যয় জাইকা’রর অর্থায়নে সম্পন্ন হবে। পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের কার্যক্রমও প্রায় শেষ পর্যায়ে বলে উল্লেখ করেন মন্ত্রী।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ