ইভা হত্যাকাণ্ডে রাষ্ট্রের পদক্ষেপ জানতে চেয়েছে হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক

এবিসিনিউজবিডি

ঢাকা: ব্র্যাকের চিকিৎসক সাদিয়া সুলতানা ইভাকে (২৭) হত্যার ঘটনায় রাষ্ট্র কী ধরনের ব্যবস্থা নিয়েছে, তা জানতে চেয়েছেন হাইকোর্ট। পুলিশের মহাপরিদর্শক ও ঢাকা মহানগর কমিশনারকে ৩ ফেব্রুয়ারির মধ্যে আদালতে এ ব্যাপারে জানাতে বলা হয়েছে। রোববার বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি জাফর আহমেদের বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে এ বিষয়ে জানতে চান।

সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. মোখলেছুর রহমান জানান, ডা. ইভার পরিবারকে ব্র্যাক ক্ষতিপূরণ দিয়েছে কিনা, এ বিষয়েও আদালত জানতে চেয়েছেন। এছাড়াও ব্র্যাক তাদের নারী সদস্যদের এ ধরনের ঘটনা থেকে রক্ষায় কী ব্যবস্থা নিয়েছে, তাও জানাতে হবে। দুই সপ্তাহের মধ্যে ব্র্যাকের পক্ষ থেকে আদালতকে এসব বিষয়ে জানাতে বলা হয়েছে।

মোখলেছুর রহমান আরও জানান, ব্র্যাক একটি বেসরকারি প্রতিষ্ঠান। আর এ ধরনের প্রতিষ্ঠানের সুপারভিশনের দায়িত্ব হচ্ছে এনজিও ব্যুরোর। তাই, ব্যুরো বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে এ ব্যাপারে কীভাবে তদারকি করে, তাও আদালতকে জানাতে হবে। প্রসঙ্গত, গত ২৯ নভেম্বর দিনগত রাতে রাজধানীর দক্ষিণখানে ব্র্যাক ক্লিনিকে সাদিয়া সুলতানা ইভাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়।

গত ১ ডিসেম্বর পুলিশ ভোররাতে নবীনগর থেকে আসামি ফয়সালকে গ্রেফতার করে ঢাকায় নিয়ে আসে। গ্রেফতার হওয়া ফয়সাল ২ ডিসেম্বর ম্যাজিস্ট্রেট আসিবুল হকের আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। এতে তিনি বলেন, “ধর্ষণের চেষ্টায় ব্যর্থ হয়ে ডা. ইভাকে আমি খুন করি।” মামলার তদন্ত কর্মকর্তা দক্ষিণখান থানার এসআই গোলাম সরওয়ার বাংলানিউজকে বলেন, “ঘটনার ৩ দিন পর মামলাটি তদন্তের জন্য তেজগাঁও ভিকটিম সাপোর্ট সেন্টারে পাঠানো হয়েছে। আমরা যৌথভাবে তদন্ত কাজ করেছি।” এক সপ্তাহের মধ্যে অভিযোগপত্র আদালতে দাখিল করা হতে পারে বলে জানান তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ