বিএনপির সমাবেশ সোহরাওয়ার্দীতে

Sohrawardi Uddan সোহরাওয়ার্দী উদ্যানসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ নয়া পল্টনে চাইলেও শেষ পর্যন্ত পুলিশের অনুরোধে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে রাজি হয়েছে বিএনপি।

বৃহস্পতিবার রাতে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একথা জানান।

তিনি বলেন, “আমরা সমঝোতা ও শান্তির স্বার্থে সোহরাওয়ার্দী উদ্যোনে দুপুর ২টায় জনসভা করার সিদ্ধান্ত নিয়েছি। আশা করব,এই জনসভায় আগতদের পূর্ণ নিরাপত্তা বিধান সরকার করবে।”

জনসভায় কোনো বাধা এলে উদ্ভূত পরিস্থিতির দায় সরকারকে নিতে হবে বলে হুঁশিয়ার করেন ফখরুল।

নির্বাচনকালীন দিন গণনার শুরুতে নির্দলীয় সরকারের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের এই সমাবেশে বিরোধীদলীয় নেতা খালেদা জিয়ার বক্তৃতা করার কথা রয়েছে।

গত ১৯ অগাস্ট সোহরাওয়ার্দী উদ্যানে স্বেচ্ছাসেবক দলের এক সমাবেশে অংশ নিয়েছিলেন বিএনপি চেয়ারপারসন। তিন দশকের রাজনৈতিক জীবনে সেটাই ছিল ঐতিহাসিক ওই স্থানে তার প্রথম কোনো কর্মসূচিতে অংশগ্রহণ।

শুক্রবার ক্ষমতাসীন আওয়ামী লীগ রাজধানীতে জনসভা করতে চাইলেও তারা অনুমতি পায়নি। তবে যে কোনো ‘বিশৃঙ্খলা’ ঠেকাতে রাজপথে থাকার সিদ্ধান্ত রয়েছে তাদের।

নিষেধাজ্ঞার মধ্যেও পুলিশ বিএনপিকে ১৩টি শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি দেয়। কিন্তু বুধবার এই অনুমতির পর বিএনপি নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে জনসভার জন্য ফের আবেদন করে।

তবে বিএনপিকে সোহরাওয়ার্দীতেই সমাবেশ করার অনুরোধ করে পুলিশ। তারা সাংঘর্ষিক কোনো সিদ্ধান্ত নেবে না বলেও আশা প্রকাশ করেন ঢাকা মহানগর পুলিশের কমিশনার বেনজির আহমেদ।

সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি পাওয়ার পর বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এবিসি নিউজ বিডিকে বলেছিলেন,  “পুলিশ বিকালে আমাদের শর্তসাপেক্ষে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করার অনুমতি দিলেও সেখানে কর্মসূচি পালন এখন আমাদের পক্ষে সম্ভব না।

“আমরা আগামীকাল নয়া পল্টনেই সমাবেশ করব। বেলা ২টায় সমাবেশের কার্যক্রম শুরু হবে। বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াও সমাবেশে যোগ দেবেন।”

সন্ধ্যা সাড়ে ৬টার পর বিরোধীদলীয় প্রধান হুইপ জয়নুল আবদিন ফারুকের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল ঢাকার পুলিশ কমিশনারের সঙ্গে দেখা করে নয়া পল্টনের অনুমতি চেয়ে লিখিত আবেদন করেন।

ফারুক পরে এবিসি নিউজ বিডিকে বলেন, “আমরা কমিশনারকে বলেছি, নয়া পল্টনেই আমরা সমাবেশ করতে চাই।”

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ