পুলিশ বিজিবি ও আ’লীগের হামলায় নিহত ৭

police পুলিশ Gazipur Sreepur গাজীপুর শ্রীপুর

সিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ কক্সবাজারের চকরিয়ায় ৩ জন, চাঁদপুরের ফরিদগঞ্জে ৩ জন  পুলিশ-বিজিবি’র গুলিতে ও সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় আ’লীগ নেতাকর্মীদের ইটের আঘাতে একজন নিহত হয়েছেন।

কক্সবাজার রিপোর্টার জানান, নিষেধাজ্ঞা উপেক্ষা করে ১৪৪ ধারা ভেঙে জেলার চকরিয়া উপজেলার চিড়িঙ্গা বাজারে বিক্ষোভ মিছিল বের করে বিএনপির নেতাকর্মীরা। এ সময় মিছিলে বিজিবি অর্ধশতাধিক রাউন্ড গুলি বর্ষণ করে। এতে তিনজন নিহত ও অর্ধশত জন আহত হয়েছেন।

নিহতরা হলেন, বাদশা মিয়া (৩০), মিজানুর রহমান (২৫) ও শাহেদ (৩৫)।  তারা ছাত্রদল কর্মী বলে জানিয়েছেন চকরিয়া পৌর বিএনপির সভাপতি ও পৌর মেয়র হায়দার আলী।

জানা গেছে, শুক্রবার দুপুর ১২টায় চকরিয়া উপজেলায় ১৪৪ ধারা জারি করে উপজেলা প্রশাসন। প্রশাসনের এ নির্দেশ ভেঙে জুমার নামাজের পর থেকে বিএনপির নেতাকর্মীরা মিছিল বের করে। বিজিবি সদস্যরা ওই মিছিলে বাধা দেওয়ার এক পর্যায়ে গুলিবর্ষণ করে। এসময় মিছিলে অংশ নেয়া নেতাকর্মীরা গুলিবিদ্ধ হয়। এসময় ঘটনাস্থলেই বাদশা, মিজানুর ও শাহেদ নিহত হয়। এসময় গুলিবিদ্ধ আরও তিনজনকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় হাসপাতালে নেওয়া হয়। বিএনপি কর্মী নিহতের ঘটনায় পুরো চকরিয়া বাজারে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এক পর্যায়ে বিজিবি-বিএনপি নেতাকর্মীরা মুখোমুখি অবস্থান নেয়। এসময় মিছিলকারীদের ওপর গুলি চালায় বিজিবি। এতে অন্তত অর্ধশত লোকজন গুলিবিদ্ধ হয়। নিহতদের লাশ বিজিবি নিয়ে গেছে।

ফরিদগঞ্জে যুবদল ও ছাত্রদলের ৩ জন নিহত : শনিবার হরতাল

চাঁদপুর রিপোর্টার জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপি-পুলিশ সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে আরিফ (২৩) শরীফ (৩০) জাহাঙ্গীর (৪০)নামে ছাত্রদলের এক ও যুবদলের দুই কর্মী নিহত হয়েছেন।

শুক্রবার বিকেলে ফরিদগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এতে আহত হয়েছেন কমপক্ষে ৫০জন।

নিহত আরিফকে মুমূর্ষ অবস্থায় ফরিদগঞ্জ সদর স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়ার পথে মারা যান।অপর আরিফ চাঁদপুর সদর হাসপাতালে ও জাহাঙ্গীর ঢাকা নেয়ার পথে মারা যান।

এছাড়া গুরুতর আহত সাইফুল ইসলাম (২৫), আরিফ হোসেন (৪০), নাছির (২৮), তারেক (২৫) কে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, ফরিদগঞ্জ উপজেলা বিএনপির আয়োজনে সমাবেশ চলাকালে বিক্ষুব্ধ কর্মীরা পুলিশের ওপর ইট-পাটকেল নিক্ষেপ করে। পুলিশ আত্মরক্ষায় গুলি ছুড়লে এ সময় বেশ কয়েকজন আহত হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত অবস্থা পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

অপরদিকে চাঁদপুর শহরে ১৮দলীয় জোট বিকেলে বিএনপি জেলা কার্যালয় সামনে শান্তিপূর্ণভাবে গন জামায়েত করেছে। গণ জামায়াতে ১৮দলীয় জোটের আহবায়ক ইঞ্জিনিয়ার মমিনুল হকসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

শনিবার সকাল সন্ধ্যা হরতালঃ পুলিশের গুলিতে তিন জন নিহত হওয়ার প্রতিবাদে ফরিদগঞ্জে শনিবার সকাল সন্ধ্যা হরতাল ডেকেছে স্থানীয় বিএনপি।

সাতক্ষীরা রিপোর্টার জানান, বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটের মিছিলে স্থানীয় আওয়ামী লীগের হামলায় শফিকুল ইসলাম নামে এক জামায়াত কর্মী নিহত হয়েছেন। শুক্রবার দুপুর ১২টার দিকে শ্যামনগর উপজেলার পূর্বকাশিমারি বাজার এলাকায় এ হামলার ঘটনা।

উপজেলা জামায়াতের আমির অধ্যাপক আব্দুল জলিল জানান, কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার সকাল ১০টার দিকে একটি মিছিল বের করে কাশিমারি ইউনিয়ন ১৮ দল। মিছিলটি পূর্বকাশিমারি বাজার এলাকায় পৌঁছলে স্থানীয় আওয়ামী লীগের সভাপতি আবু হোসেন ও সবুর মোল্লার নেতৃত্বে একটি গ্রুপ মিছিলে হামলা চালায়। এ সময় প্রতিপক্ষের ছোড়া ইটের আঘাতে ঘটনাস্থলেই মারা যান শফিকুল ইসলাম। তবে স্থানীয় আওয়ামী লীগ সভাপতি আবু হোসেন জানান, আওয়ামী লীগের পক্ষ থেকে কোনো হামলা করা হয়নি। মিছিলে হৃদরোগে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে বলে শুনেছি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ