সাংবাদিক গিয়াস কামাল আর নেই

Gias kamal গিয়াস কামালরিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ সাংবাদিক গিয়াস কামাল চৌধুরী আর নেই। দীর্ঘদিন রোগে ভুগে শনিবার মৃত্যু হয়েছে তার। এই সাংবাদিকের বয়স হয়েছিল ৭৪ বছর।

ভোর সাড়ে ৫টা দিকে রাজধানীর আনোয়ার খান মডার্ন হাসপাতালে মৃত্যু হয় গিয়াস কামালের। মৃত্যুর খবর জানিয়ে জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ এবিসি নিউজ বিডিকে বলেন, দুপুর ১২টায় প্রেসক্লাবে জানাজা হবে।

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি গিয়াস কামাল বিএফইউজে ও ডিইউজের সভাপতির দায়িত্বও পালন করেন। ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা হিসেবেই তাকে বেশি চেনেন দেশবাসী।

সাংবাদিকতার পাশাপাশি নিয়মিত কলাম লিখতেন গিয়াস কামাল। এক সময় লন্ডনে বাংলাদেশ হাইকমিশনেও কাজ করেছেন তিনি। তিনি ১৯৯২ সালে একুশে পদক পান।

গিয়াস কামালের পৈত্রিক নিবাস ফেনী সদর উপজেলার শর্শদীতে হলেও তার জন্ম ১৯৩৯ সালের ২১ জুলাই চট্টগ্রামে।  প্রাবন্ধিক মোতাহার হোসেন চৌধুরী ছিলেন তার চাচা। তার মা মুনীর আখতার খাতুন চৌধুরাণী ছিলেন কবি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ ও এলএলবি ডিগ্রি নেয়ার পর সাংবাদিকতায় ডিপ্লোমা করেন গিয়াস কামাল।

১৯৬৪ সালে ইত্তেফাক গ্রুপ থেকে প্রকাশিত ‘ঢাকা টাইমস’ পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন তিনি। পরে ইংরেজি দৈনিক মর্নিং নিউজে কাজ করেন। স্বাধীনতার পর বাসসে যোগ দেন তিনি। শেষ জীবনে দৈনিক খবরপত্র পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করছিলেন তিনি।

পেশায় সাংবাদিক হলেও রাজনৈতিক ক্ষেত্রে মাওলানা ভাসানীর অনুসারী ছিলেন গিয়াস কামাল। বিএনপি নেতাদের সঙ্গেও তার সুসম্পর্ক ছিল।

২০১১ সাল থেকে অসুস্থ ছিলেন গিয়াস কামাল। এক পর্যায়ে স্মৃতিশক্তি হারিয়ে ফেলেন তিনি।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ