হরতাল তুললে আলোচনা হবে

Tofayel Ahmed তোফায়েল আহমেদসিনিয়র রিপোর্টার, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ আলোচনায় বসার জন্য বিরোধীদলীয় নেতা খালেদা জিয়াকে হরতাল ও আল্টিমেটাম প্রত্যাহারের শর্ত দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

সংলাপের উদ্যোগ নিতে সরকারকে শনিবার পর্যন্ত সময়ে বেঁধে দিয়ে তা না হলে রোববার থেকে তিন দিনের হরতালের ঘোষণার প্রতিক্রিয়ায় শনিবার এক সংবাদ সম্মেলনে এই শর্ত দেয়া হয়।

১৪ দলের এক বৈঠকের পর আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমেদ সংবাদ সম্মেলনে বলেন, “বিরোধীদলীয় নেতা আল্টিমেটাম দিয়ে এবং হরতাল ঘোষণা করে আলোচনার পরিবেশ নষ্ট করছেন।

“আল্টিমেটামের মুখে কখনো সংলাপ হতে পারে না। হরতাল প্রত্যাহার করুন, আমরা আলোচনায় বসব।”

নির্বাচন পদ্ধতি নিয়ে মুখোমুখি অবস্থানের মধ্যে শুক্রবার জনসভায় বক্তব্যে আলোচনার উদ্যোগ নিতে সরকারের প্রতি আহ্বান জানান বিএনপি চেয়ারপারসন। তা না হলে রোববার থেকে তিন দিন হরতালের ঘোষণাও দেন তিনি।

বিরোধী দলের জনসভার আগেই তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু জানিয়েছিলেন, আলোচনার জন্য বিরোধীদলীয় নেতাকে টেলিফোন করবেন প্রধানমন্ত্রী।

শনিবার দুপুরে শেখ হাসিনা টেলিফোন করেও বিরোধীদলীয় নেতাকে পাননি বলে প্রধানমন্ত্রীর সহকারী জানিয়েছেন।

বিএনপি চেয়ারপারসনের আলটিমেটাম ও হরতালের ঘোষণা সংলাপের ‘পরিবেশ’ নষ্ট করেছে বলে সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়।

 

তোফায়েল বলেন, “আলোচনায় পথ উম্মোচন হতো। জাতি অবাক বিস্ময়ের সঙ্গে লক্ষ্য করেছে, যখনি সংলাপের সম্ভাবনা দেখা দিল, তখনি আল্টিমেটাম দিয়ে সে সম্ভাবনাকে নষ্ট করেন তিনি।”

১৯৯৬ ও ২০০১ সালের তত্ত্বাধায়ক সরকার থেকে ১০ জন উপদেষ্টা নিয়ে নির্বাচনকালীন সরকারের যে প্রস্তাব খালেদা জিয়া দিয়েছেন, তা ‘অসাংবিধান’ বলে দাবি করেন আওয়ামী লীগ নেতা।

“তিনি (খালেদা) কেন শেখ হাসিনাকে দেখতে চান না- কারণ শেখ হাসিনা যুদ্ধাপরাধীদের বিচার করেছে। আমরা পরিষ্কার বলে দিতে চাই-তিনি (শেখ হাসিনা) থাকবেন নির্বাচনকালীন সরকারের প্রধান।”

বর্তমান সরকারকে ‘অবৈধ’ উল্লেখ করার সমালোচনা করে তোফায়েল বলেন, “উনার মনের মধ্যে কী আছে, জানি না। উনার কথায় সন্দেহ দেখা দিয়েছে, উনি কাকে আমন্ত্রণ জানাতে চাচ্ছেন, উনি কাকে আনতে চান। তা উনি ভালো বলতে পারবেন।”

নির্বাচনকালীন সরকারের বিষয়ে সংসদে নিয়মানুযায়ী প্রস্তাব তোলার জন্য বিরোধীদলীয় নেতার প্রতি আহ্বান জানান তিনি।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে এই সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিমও ছিলেন।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ