আজ মেসি-রোনালদো মুখোমুখি

Messi Vs Ronaldo মেসি রোনালদোস্পোর্টস ডেস্ক, এবিসি নিউজ বিডি, ঢাকাঃ ফের সেই মহারণ আর উত্তেজনা। ফের হাজির গোটা বিশ্বের ফুটবল ভক্তের পাগল করে তোলা ‘এল ক্লাসিকো’।

আজ শনিবার রাতেই ন্যু ক্যাম্পে স্প্যানিশ লা লিগায় মৌসুমে প্রথমবারের মতো মুখোমুখি দুই জায়ান্ট রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। গত মৌসুম পর্যন্ত এটা ছিল লিওনেল মেসি বনাম ক্রিশ্চিয়ানো রোনালদোর লড়াই। কিন্তু এবার আর ‘একা রামে রক্ষা নেই, সঙ্গে সুগ্রীব দোসর’।

বার্সায় মেসির সঙ্গে আছেন ব্রাজিলিয়ান সেনসেশন নেইমার আর ওদিকে রিয়ালে রোনালদোর সঙ্গী বিশ্বের সবচেয়ে দামি ফুটবলার গ্যারেথ বেল। নেইমার এবং বেলের আজই ‘এল ক্লাসিকো’তে অভিষেক। অভিষেক দুই কোচ বার্সার জেরার্ডো মার্টিনো এবং রিয়ালের কার্লো আনচেলত্তিরও।

তবে সব ছাপিয়ে লড়াইটা মেসি ও রোনালদোরই। মাদ্রিদের পত্রিকাগুলো যেমন লিখেছে-‘রোনালদোর ঝড়ে উড়ে যাবে ন্যু ক্যাম্প। তার জবাবে বার্সেলোনার পত্রিকায় শিরোনাম-‘ম্যাচে ফের মেসি ম্যাজিক দেখবে রিয়াল।’ এ মুহূর্তে দুর্দান্ত ফর্মে রোনালদো। চ্যাম্পিয়ন্স লিগে টানা জোড়া গোল করেছেন তিন ম্যাচে। বুধবার জুভেন্টাসকে ২-১ গোলে হারায় রিয়াল। দুটি গোলই করে সি আর সেভেন তার ফর্মের আগাম বার্তা পাঠিয়ে দিয়েছেন ন্যু ক্যাম্পে। ওদিকে ইনজুরি থেকে ফিরে মেসিই চ্যাম্পিয়ন্স লিগে এসি মিলান ম্যাচে দলের ত্রাণকর্তা। রবিনহোর গোলে পিছিয়ে পড়া বার্সাকে সমতায় ফেরান এল এম টেন। অতএব হাড্ডাহাড্ডি লড়াইয়ের পটভূমি তৈরি। এল ক্লাসিকো নিয়ে রিয়াল কোচ আনচেলত্তি কথা বলেছেন মাটিতে দাঁড়িয়েই। তার সহজ কথা-‘এখনতক আমরা যা খেলেছি তার চেয়ে অনেক ভালো খেলতে হবে বার্সার বিপক্ষে। ভুললে চলবে না আমরা যেমন রিয়াল, তেমনি প্রতিপক্ষের নাম বার্সা। দু’দলের জন্যই লিগে সবচেয়ে বড় ম্যাচ। এল ক্লাসিকোয় জিততে গেলে সবচেয়ে সেরা ফুটবলটাই খেলতে হবে।’

ওদিকে বার্সার আর্জেন্টাইন কোচ মার্টিনোও এল ক্লাসিকোর জন্য তৈরি। যদিও শেষ দুটি ম্যাচে ড্র করেছে বার্সা। লা লিগায় ওসাসুনার সঙ্গে গোলশূন্য এবং চ্যাম্পিয়ন্স লিগে মিলানের সঙ্গে ১-১ গোলে। তারপরও মার্টিনো জানিয়েছেন তার দল প্রস্তুত। বলেছেন-‘আমার কোনো সন্দেহ নেই দল ভালো অবস্থায় আছে। এটা ঠিক এল ক্লাসিকোর আগে ওসাসুনা ও মিলানের বিপক্ষে জিতলে ভালো হতো। সেটা না হলে রিয়ালকে মোকাবেলা করতে বার্সা তৈরি।’ কোচের সঙ্গে গলা মিলিয়েছেন ফিরে আসা রক্ষণস্তম্ভ কার্লোস পুওলও। তিনি বলেছেন-‘লিগ কে জিতবে এ ম্যাচের পর হয়তো তা বোঝা যাবে না। কিন্তু এ ম্যাচে জয় দলের আত্মবিশ্বাস বাড়াবেই। আমাদের টার্গেট থাকবে জয়েরই। রিয়ালের আক্রমণভাগ শক্তিশালী হলেও আমাদের রক্ষণভাগও জমাট। আর ঘরের মাঠে আমাদের অ্যাডভানটেজ তো থাকবেই।’ তবে লা লিগায় ১৬৭তম এল ক্লাসিকোতে আলাদাভাবে স্পটলাইট থাকবেই নেইমার ও বেলের ওপর। ১৬০ মিলিয়ন ইউরো মূল্যমানের দুই তারকার লড়াই দেখার জন্যও আজ অপেক্ষা ফুটবল বিশ্বের।

২১ বছর বয়সী নেইমার বলেছেন-‘এর আগে স্যান্টোসের হয়েও এমন ক্লাসিকো খেলেছি। দেশে পালমেইরাসের বিপক্ষে ম্যাচটা এমনই হতো। আর বার্সা-রিয়াল ম্যাচের কথা তো সবার জানা। আমি নিজেও মাঠে নামার জন্য অধির আগ্রহে অপেক্ষা করছি। এটা আমার প্রথম এল ক্লাসিকো। কাজেই দুর্দান্ত একটা অভিষেক করতে চাই। জয় ছাড়া সেটা যে আর কিছু হতে পারে তা বলাইবাহুল্য।’ ওদিকে রিয়ালে আসার পর ছোটখাটো ইনজুরিতে নিজের সেরাটা এখনও দেখাতে পারেননি বেল। তবে আজকের ম্যাচে শুরু থেকেই খেলবেন তিনি। জুভেন্টাস ম্যাচে বেল ৬৭ মিনিটে করিম বেনজেমার জায়গায় নেমেছিলেন।

লা লিগায় ৯ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা। সমান ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রিয়াল। মাঝে রয়েছে আতলেটিকো মাদ্রিদ। ৯ ম্যাচে যাদের পয়েন্ট ২৪। কাজেই আজকের ম্যাচে বার্সাকে ধরে ফেলার সুযোগ রিয়ালের সামনে। লা লিগায় দুই দলের লড়াইয়ে এগিয়ে রিয়ালই। ১৯২৯ সালে দুই দল লিগে প্রথম মুখোমুখি হওয়ার পর এখন পর্যন্ত রিয়ালের ৭০ জয়ের বিপরীতে বার্সার জয় ৬৪ ম্যাচে। অদ্ভুত ব্যাপার হল ২০১০ সাল থেকে এখন পর্যন্ত লা লিগায় ন্যু ক্যাম্পে রিয়ালের বিপক্ষে একবারই জিতেছে বার্সা। সেটা ২০১০ সালে ৫-০ গোলে। কিন্তু তারপর ঘরের মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে আর জয় নেই বার্সার। গত মৌসুমে হোসে মরিনহোর রিয়ালের সঙ্গে ন্যু ক্যাম্পে ২-২ গোলে ড্র করেছিল বার্সা। তবে এবার দুই দলের জোড়া তারকার লড়াইয়ে কে জিতবে সেটাই দেখার।

Leave a Reply

Facebook
ব্রেকিং নিউজ